fb

ওয়েবডেস্ক: আজকাল সোশ্যাল মিডিয়ায় ব্যস্ত নন এমন মানুষের সংখ্যা নেহাতই কম। একটি রিপোর্ট বলছে, এই আসক্তি কিছু অংশে ভালো হলেও তার খুব বেশি ব্যবহার মানুষের ওপর কু প্রভাব ফেলে। সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা মানুষ হারিয়ে ফেলে। এই সম্পর্কে গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে ‘জার্নাল অব বিহেভিয়ার’-এ।

গবেষণাটিতে ৭১ জন মানুষকে অন্তর্ভুক্ত করা হয়েছিল। দেখা হয়েছিল, সামাজিক মাধ্যমের ওপর নির্ভরশীলতা, তাঁদের মানসিক অবস্থান। তাঁদের এই সামাজিক মাধ্যম ব্যবহার, তার ওপর নির্ভরশীলতা, কাজের ওপর প্রভাব, এর থেকে বেরিয়ে আসতে পারার প্রচেষ্টা ইত্যাদিকে কেন্দ্র করে এমন কিছু প্রশ্ন করা হয়েছিল। তাঁদের একটি ‘গ্যাম্বলিং টাস্ক’ দেওয়া হয়েছিল। প্রসঙ্গত এই ‘গ্যাম্বলিং টাস্ক’ মনোবিদরা মানসিক স্থিতি বোঝা আর সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা কেমন তা দেখার জন্য দেন।

আরও পড়ুন – যে রকম ভাবা হয়েছিল তার চেয়েও দ্রুত বাড়ছে মহাসাগরের উষ্ণতা, বলছে গবেষণা

মার্কিন যুক্তরাষ্ট্রের মিচিগান স্টেট ইউনিভার্সিটির প্রধান গবেষক মেসি আর তাঁর সহযোগীরা লক্ষ করে দেখেন যাঁরা সামাজিক মাধ্যমে আসক্ত বেশি তাঁরা ফল খারাপ করেছে। আর যাঁরা ভালো ফল করেছে তাঁরা তুলনায় কম আসক্ত। গবেষকদের মতে যে সব মানুষ কোকেন, ড্রাগ ইত্যাদির মতো অন্যান্য নেশায় আসক্ত তাঁরাও ‘গ্যাম্বলিং টাস্ক’-এর এই বিশেষ মানসিক পরীক্ষায় একই ভাবে খারাপ ফল করেন। তাঁদেরও এঁদের মতোই সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা কম থাকে।

একের তিন অংশ মানুষই আজকাল এই সামাজিক মাধ্যমে বুঁদ হয়ে আছে। অস্বীকার করার উপায় নেই, এই সামাজিক মাধ্যমের কিছু ভালো দিকও আছে। তবে কোনো কিছুরই অতিরিক্ত ব্যবহার ভালো না। এর কুপ্রভাবও আছে, বলেন মেসি। নেশায় আসক্ত না হয়ে ঠিক করতে হবে এবং বুঝতে হবে প্রয়োজনীমতো এবং স্বাস্থ্যসম্মত ভাবে আমরা  সোশ্যাল মিডিয়া কতটা ব্যবহার করব।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here