ফেস মাস্ক নাকি ফেস শিল্ড কোনটি বেশি নির্ভরযোগ্য

0
mask
প্রতীকী

খবরঅনলাইন ডেস্ক: লকডাউন বাড়লেও বাইরে বেরিয়ে কাজকর্ম করার ব্যাপারে কড়াকড়ি শিথিলও বাড়ছে। ফলে অনেক ক্ষেত্রেই বাসেট্রেনে ওঠে ভিড়ভাট্টার মধ্যে যাতায়াত বাড়বে সে কথা বলাই বাহুল্য। করোনা ভাইরাস বা কোভিড ১৯ সংক্রমণের এই পরিস্থিতিতে ঘরে এবং বাইরে কী ভাবে নিজেদের সুরক্ষা কবচে মুড়ে রাখবেন, সচেতনতা এবং সাবধানতা বাড়াবেন তা নিয়ে এর আগেই আলোচনা করা হয়েছে। আজ কথা বলা যাক ফেস মাস্ক নাকি ফেস শিল্ড কোনটি বেশি নির্ভরযোগ্য তা নিয়ে।

বিশেষজ্ঞরা বলছেন, ফেস শিল্ড অনেকটা বেশি পরিসরকে আবরণযুক্ত করে। ফলে তা অনেক বেশি সুবিধাজনক ও কার্যকর।

অনেকেরই মনে হতে পারে অত বড়ো একটা ঢাকনা দেওয়া থাকবে মুখের ওপর, কেমন লাগবে। সে ক্ষেত্রে বলে রাখা ভালো ফেস শিল্ড ব্যবহার করছেন অভিনেতারাও।  যেমন অভিনেতা রাধিকা মদন তাঁর ইনস্টাগ্রাম হ্যান্ডেলে একটি ছবি দিয়েছেন। তাতে তিনি ফেস শিল্ড ব্যবহার করেছেন। তিনি মুম্বই থেকে দিল্লিতে যাওয়ার পথেই এই ফেস শিল্ড ব্যবহার করেছিলেন।  তা ছাড়া বহু মানুষই আজকাল করোনার হাত থেকে বাঁচতে ফেস শিল্ড ব্যবহার করছেন। বিশেষ করে বিমানযাত্রীরা তো বটেই। সুতরাং ফেস শিল্ড নিয়ে কিন্তু কিন্তু ভাব রাখার কোনো অর্থই হয় না।

https://www.instagram.com/p/CApkt8VlT_t/?utm_source=ig_embed&utm_campaign=loading

পিভিসি বা মোটা প্লাস্টিকের তৈরি এই শিল্ড। ঠিক হেলমেটের ফেস কভারের মতোই মুখের সামনেটা ঢেকে রাখবে। ফলে মাস্কের মাইরে মুখমণ্ডলের যে অংশ থাকবে তা থাকবে সুরক্ষিত ও পরিচ্ছন্ন। ড্রপলেট সেখানে ছিটকে লাগার কোনো সুযোগ নেই।

তা ছাড়া বর্মের মতো এটি মুখে থাকলে কারণে অকারণে চোখে মুখে হাত দেওয়ার প্রবণতাও বন্ধ হবে।

তা ছাড়া বেশি ভিড়যুক্ত এলাকায় বা ট্রেনে বাসে চড়ার সময় অন্যের মুখের থেকে নিজের মুখের দুরত্ব বজায় রাখতেও অনেক বেশি সহায়ক।

এটি স্বচ্ছ প্লাস্টিকের বলে দেখতে কোনো সমস্যা নেই।

অনেকেরই ফেস মাস্কে দমবন্ধ লাগে শ্বাসের কষ্ট হয়। সে ক্ষেত্রে তাঁরা কম ভিড় যুক্ত জায়গায় গেলে শুধু ফেস শিল্ড ব্যবহার করতে পারেন। তবে ভিড়ে এর সঙ্গে ফেস মাস্ক ব্যবহার করা জরুরি।

এটি পুনঃব্যবহার যোগ্য। অর্থাৎ একবার ব্যবহার করার পর এটি স্যানিটাইজড করে আবার ব্যবহার করা যাবে। এই ভাবে দীর্ঘদিন এটি ব্যবহার করা যাবে। যেটি মাস্কের ক্ষেত্রে হয় না।

উল্লেখ্য, সিঙ্গাপুরে আগামী মাসে ছোটোদের স্কুল খোলার কথা ঠিক হওয়ার সঙ্গে সঙ্গে ফেস শিল্ড ব্যবহার করাও বাধ্যতামূলক করা হয়েছে। পাশাপাশি আমেরিকার কিছু কিছু স্কুলে ছাত্র শিক্ষক উভয়কেই এই শিল্ড পরতে বলা হয়েছে।

আরও পড়ুন – করোনার বিরুদ্ধে লড়াইয়ে ঘরে বাইরে এই সতর্কতাগুলি অবশ্যই মেনে চলুন

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন