উচ্চ রক্তচাপ, ডায়বেটিস সারাতে ওষুধের পাশাপাশি মাঠে নেমেছে টুইটার, স্কাইপি, ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়া। খুব অবাক হলেন?

মার্কিন যুক্তরাষ্ট্রের মিচিগান স্টেট ইউনিভার্সিটি সহ-অধ্যাপক উইলিয়াম চোপিক বলেছেন, টুইটার, স্কাইপি, ফেসবুকের মতো কোনও সোশ্যাল মিডিয়াকে যদি সঙ্গী করা যায় তা হলে একাকিত্ব অনেক কমে যায়। তার ফলে মন ও মাথা দু’ই ভালো থাকে। যার দরুণ মুক্তি পাওয়া যায় উচ্চ রক্তচাপ, ডায়বেটিস থেকে।

এই সব সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অনেক নতুন সম্পর্ক তৈরি হয়, আবার বহু পুরোনো সম্পর্ক চাঙ্গা হয়ে ওঠে। আর সেগুলি বেশ দৃঢ় হয়। ফলে প্রবীণ মানুষদের মধ্যে বাঁচার নতুন উদ্যম সৃষ্টি হয়, যা মানসিক ও শারীরিক ভাবে সুস্থ থাকতে সাহায্য করে। শুধু তা-ই নয়, উচ্চ রক্তচাপ, ডায়বেটিসের মতো ব্যাধিরও উপশম করে।

প্রবীণদের অনেকেই বই পড়তে পছন্দ করলেও তাঁদের মধ্যেই এমন অনেকে আছেন যাঁরা প্রযুক্তির বিষয়ে জানতেও বেশ আগ্রহী।

পুর্বতন গবেষণায় দেখা যেত, প্রবীণদের মধ্যে এই বিষয়ে আগ্রহে খামতি রয়েছে। কিন্তু বর্তমানের বহু গবেষণায় দেখা গেছে প্রবীণ, বয়স্ক মানুষজন প্রযুক্তি ব্যবহার করছেন। শুধু তা-ই নয়, তার সাহায্যে ডিজিটাল মাধ্যমে সোশ্যাল মিডিয়ায় যোগ দিচ্ছেন দলে দলে। এমনকি তার সাহায্যে বন্ধুত্ব পাতিয়ে সকলের সঙ্গে যোগাযোগ বাড়িয়ে নিজের জীবনযাত্রাকে অনেক বেশি আনন্দময় ও সহজ করে তুলেছেন।

সোশ্যাল মিডিয়া ব্যবহারের সুফল কী,  তা জানতে একটি গবেষণা করা হয়। এই গবেষণায় সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন এমন ৬৮ বছর বা তার বেশি বয়সি ৫৯১ জন মানুষকে বেছে নেওয়া হয়। এই গবেষণার ফল প্রকাশ করা হয় অনলাইন জার্নাল সাইবার সাইকোলজি বিহেভিয়ার অ্যান্ড সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে।

সুতরাং বাড়িতে বয়স্ক প্রবীণ মানুষ থাকলে তাঁদের উৎসাহিত করুন এই সব সোশ্যাল মিডিয়ায় মেতে থাকার জন্য।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here