liver

ওয়েবডেস্ক : আমাদের দেহের মধ্যে রয়েছে একটি সুপারম্যান। বলা ভালো সুপার মেশিন। তা হল আমাদের যকৃৎ অর্থাৎ লিভার। এই লিভার শরীরে পরিষ্কার রক্ত সঞ্চালন থেকে নতুন কোষ তৈরি, শরীরে প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলা ইত্যাদি কাজ করে। আর এই লিভারই যখন খারাপ হয়ে যায় তখন দেখা দেয় ভয়াবহ রোগ। আবার কোনো কোনো সময় তাহয় মৃত্যুর কারণ। ফলে জেনে নেওয়া যাক লিভার অসুস্থ হওয়ার প্রাথমিক লক্ষণ এবং তা প্রতিরোধের প্রারম্ভিক কয়েকটি বিষয়।

১. লিভারের কার্যকারিতা কমে যাওয়া আর লিভার খারাপ হওয়ার বেশ কয়েকটি উপসর্গ 

ত্বক আর চোখের সাদা অংশ ক্রমশ হলদেটে হয়ে যাওয়া হল এর প্রধান আর প্রথম উপসর্গ। এমন হয় কারণ রক্তে তখন বিলিরুবিনের পরিমাণ বেড়ে যায়। এই ব্যাপারটিকেই আমরা জানি জন্ডিস নামে। বিশেষজ্ঞরা বলছেন, এর মূল কারণ নানা রকমের সংক্রমণ, হেপাটাইটিস রোগ, অতিরিক্ত মাত্রায় মদ খাওয়া, অন্য কোনো রকমের নেশা করা, ক্যানসার রোগ ইত্যাদি।

 amla

জন্ডিসের কারণে আরও অনেক কিছু হয়। যেমন– মলমূত্রের রং বদলে যায়। সারা গায়ের ত্বক ফেটে যায়। শরীরে চুলকানি শুরু হয়। কিডনির কার্যকারিতা নষ্ট হয়। থাইরডের সমস্যা শুরু হয়।

তা ছাড়াও এই রোগের কারণে একবার রক্ত পড়া শুরু হলে আর থামার নাম নেয় না। কারণ রক্ত জমাট বাঁধতে যে প্রোটিনটি সাহায্য করে সেটি তৈরি হওয়া বন্ধ হয়ে যায়। শরীরের নিচের অংশ ফুলতে শুরু করে।

তবে অনেক বিশেষজ্ঞের মতে, লিভার খারাপ হওয়ার এমন বহু ঘটনা আছে যেখানে কোনো উপসর্গই আগে থেকে দেখা যায় না। আবার কখনও কখনও বমি বমি ভাব বা পেট খারাপ বা খুব বেশি ঘুম ঘুম ভাব হতে দেখা যায়। এই উপসর্গগুলি প্রায় শেষের দিকের। এর পর রোগী কোমায় চলে যেতে পারে এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে।

২. কী কী খেলে লিভার ভালো থাকে?

এই সাংঘাতিক সমস্যার হাত থেকে বাঁচতে নেওয়া যেতে পারে আগাম কিছু ব্যবস্থা। তার মধ্যে রয়েছে সুসম খাবার। নির্দিষ্ট কয়েকটি ফল নিয়মিত খাওয়ার অভ্যাস ইত্যাদি।

greenveg

খেতে হবে প্রচুর পরিমাণ অ্যান্টি অক্সিডেন্ট যুক্ত খাবার। তার মধ্যে অবশ্যই রাখা যায় আমলকি। এতে রয়েছে প্রচুর ভিটামিন সি। তা ছাড়া খুব উপকারী হল জেষ্ট্যমধু। পান পাতার রস, হলুদ ইত্যাদি কাঁচা খাওয়া লিভারের স্বাস্থ্যের জন্য দারুণ ভালো।

শাক-সবজির মধ্যে রাখতে হবে ব্রকলি, বিট, গাজর, কপি, আদা, পেঁয়াজ, রসুন ইত্যাদি। এগুলি লিভারের জন্য উপকারী।

আরও একটি গুরুত্বপূর্ণ তথ্য হল কেশর হল লিভারের জন্য ভালো একটি উপাদান। লিভার ক্যানসার ঠেকাতে এটি খুব ভালো কাজ দেয়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here