ওয়েবডেস্ক: দিব্যি আছেন সঙ্গীর সাথে। দেখা হচ্ছে, একসাথে আছেন, ভালো আছেন, কিন্তু বাড়ি ফিরলেই আপনার ভয় হয় এই বুঝি ভেঙে গেল সম্পর্কটা। সাম্প্রতিক এক গবেষণা বলছে, সম্পর্কে বিচ্ছেদ আসতে পারে এই ভাবনাটা নিয়ন্ত্রণ করতে পারে আপনার সম্পর্কটাকে। কার ক্ষেত্রে কী ভাবে নিয়ন্ত্রিত হবে, সেই নিয়ে একটি সমীক্ষার আয়োজন করেছিল ইতালির সান রাফায়েল বিশ্ববিদ্যালয়।

আরও পড়ুন; রাতে ঘুম আসে না? জেনে নিন সহজে ঘুমোনোর ৫টি টিপস

সমীক্ষার ফলাফল বলছে, বিচ্ছেদের ভয় এক এক মানুষের প্রেমজীবনে এক এক রকমের প্রভাব ফেলে। মূলত দু’ধরনের পরিবর্তন লক্ষ করা যায়। প্রণয়ের সম্পর্ক ভেঙে যেতে পারে, এমন ভাবনা থেকে সম্পর্কের প্রতি দায়বদ্ধতা বাড়তে পারে। এমনকি বাড়তে পারে দু’টি মানুষের মধ্যে প্যাশনও। আবার ঘটতে পারে উলটো ঘটনাও। সম্পর্ক শেষের পথে এটা বুঝতে পারলে অনেকেই হাল ছেড়ে দেন, স্বাভাবিক ভাবেই কমতে থাকে কমিটমেন্ট।

তবে ‘মোটিভেশন অ্যান্ড ইমোশন’ জার্নালে প্রকাশিত হওয়া সমীক্ষা বলছে প্রেম ভেঙে যাওয়ার সম্ভাবনা কতটা, তার ওপর নির্ভর করে প্রেমকে ফিরিয়ে আনার তাগিদ। যদি কাউকে বোঝানো হয়, সম্পর্ক শেষ হওয়ার সম্ভাবনা প্রবল, তবে অধিকাংশ ক্ষেত্রে মানুষ শুরুতেই অবসাদগ্রস্ত হয়ে পড়ে এবং স্বভাবতই সম্পর্ক ফিরিয়ে আনার চেষ্টাও আর থাকে না। কিন্তু বিচ্ছেদের সম্ভাবনা রয়েছে, কিন্তু তা প্রবল নয়, এমন বিশ্বাস থেকে সম্পর্কে আবদ্ধ দু’টি মানুষের মধ্যে প্যাশন বেড়ে যাওয়ার মতো ঘটনা আকছার ঘটে। সম্পর্কের বাঁধনকে মজবুত করে তোলার চেষ্টাও এ ক্ষেত্রে থাকে অনেক বেশি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here