ওয়েবডেস্ক: বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অস্টিওপোরোসিস, বা হাড় দুর্বল হয়ে যাওয়ার রোগ শরীরে থাবা বসাতে শুরু করে। কিন্তু সেই রোগকে আটকানোর জন্য কম বয়স থেকেই উপযুক্ত পদক্ষেপ নেওয়া অত্যন্ত প্রয়োজনীয়।

কী জাতীয় খাবার খেলে অস্টিওপোরোসিস ঠেকানো যায় তা জানা দরকার। হাড় দুর্বল হওয়া আটকানোর জন্য ভিটামিন ডি এবং ক্যালসিয়ামযুক্ত খাবার খাওয়া দরকার।

এ বার আমরা দেখে নেব এমন কিছু খাবার যা আপনার হাড়কে শক্ত করতে সাহায্য করবে।

১) শাক

শাকের মধ্যে থাকে ভিটামিন কে এবং ক্যালসিয়াম, যা আপনাদের হাড় শক্ত করতে সাহায্য করে। পালং শাক, বাঁধাকপি, সরষে শাক, মেথি শাক খান। হাড় শক্ত করার পাশাপাশি এই খাবারগুলি ফাইবার, আয়রন এবং ভিটামিন এ-তে ভরপুর, যার ফলে আপনার এনার্জি বেশি থাকবে।

২) ক্ষারীয় খাদ্য

ফল, বাদাম, শিম, কড়াইশুঁটি, বিভিন্ন ধরনের দানাশস্য খান। এর ফলে আপনার হাড় শক্ত হবে।

৩) ডিম, মাশরুম

ভিটামিত ডি-তে ভরপুর ডিম, আপনার শরীরের পক্ষে খুবই উপকারী। ডিমের সাদা অংশ এবং কুসুম, দু’টিই খুব উপকারী। মাশরুম খান, সেটিও স্বাস্থ্যের পক্ষে খুবই ভালো।

৪) দুধ জাতীয় খাদ্য

milk

ক্যালসিয়াম এবং ভিটামিন ডি-তে ভরপুর দুধ, দই, চিজ খান। আপনার হাড় শক্ত হবে।

৫) মাছ

online fish market

যে মাছে ওমেগা ৩ ফ্যাট রয়েছে, বিশেষ করে সার্ডিন, ম্যাকারেল, টুনা, ট্রাউট ইত্যাদি মাছের দিকে বেশি জোর দিন। ওমেগা ৩ ফ্যাট আপনার শরীরের পক্ষে খুবই ভালো। এই ফ্যাট আপনার শরীরের ফোলা কমাতে সাহায্য করে।  এ ছাড়াও মাছে রয়েছে ভিটামিন ডি, যা আপনার শরীরের পক্ষে ভালো।

সূর্যের আলো

এ ছাড়াও অন্তত দশ থেকে পনেরো মিনিট সূর্যের আলোর সংস্পর্শে থাকুন। সূর্যের আলোয় রয়েছে ভিটামিন ডি, যা আপনার হাড় শক্ত করতে সাহায্য করে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here