মহিলা, পুরুষ নির্বিশেষে ব্যবহারযোগ্য বিশ্বের প্রথম ইউনিসেক্স কন্ডোম তৈরি করলেন এক চিকিৎসক

0
ছবি: ইউটিউব থেকে

ডিসেম্বর থেকে এই ইউনিসেক্স কন্ডোম অনলাইনে বিক্রি করবে সংস্থা! দাম কত?

বিশ্বের প্রথম ইউনিসেক্স কন্ডোম! যা তৈরি করেছেন জন ট্যাং ইং চিন নামে মালয়েশিয়ার এক গাইনকোলজিস্ট। দাবি করা হয়েছে, এটাই বিশ্বের প্রথম ইউনিসেক্স কন্ডোম, যা পুরুষ এবং মহিলা উভয়েই ব্যবহার করতে পারেন।

রয়টার্সের একটি রিপোর্টে বলা হয়েছে, কন্ডোমগুলো একই উপাদান দিয়ে তৈরি যা স্বচ্ছ ড্রেসিং, পাতলা এবং নমনীয় সুরক্ষাযুক্ত। এক বার মানানসই হয়ে গেলে লিঙ্গ নির্বিশেষে ব্যবহার করা যেতে পারে।

ওয়ান্ডালিফ ইউনিসেক্স কনডমের উদ্ভাবক জন ট্যাং ইং চিন মেডিকেল সাপ্লাই ফার্ম টুইন ক্যাটালিস্টে কাজ কর্মরত। চিকিৎসক জানিয়েছেন, মেডিক্যাল-গ্রেডের উপকরণ দিয়ে তৈরি কন্ডোমগুলি সাধারণত ক্ষত সারানোর জন্য ব্যবহৃত হয়। যেমন পলিউরেথেন এবং অন্য যে কোনও কন্ডোমের মতোই কাজ করে এগুলি। কিন্তু ভিন্ন কাজে ব্যবহারের জন্য এর কিছু পার্থক্য রয়েছে।

তিনি বলেন, “একটি সাধারণ কন্ডোমের মতোই এটি মূলত একটি আঠালো আবরণ-সহ কন্ডোম। এটি মহিলা অথবা পুরুষের জননেন্দ্রিয়ের সঙ্গে সংযুক্ত থাকে, পাশাপাশি অতিরিক্ত সুরক্ষার জন্য সংলগ্ন এলাকাকে ঢেকে রাখে”।

তবে আঠা শুধুমাত্র কন্ডোমটির এক দিকেই লাগানো থাকে। এটা খুব সহজেই বিপরীত এবং উভয়েই ব্যবহার করতে পারেন। ওয়ান্ডালিফের প্রতিটি বাক্সে দু’টি কন্ডোম থাকবে। মালয়েশিয়ায় এর দাম হতে পারে ৩.৬১ ডলার।

পলিউরেথেন ব্যবহার করে কন্ডোম তৈরি করে চিকিৎসক বলেছেন, ওয়ান্ডারলিফ আনুষ্ঠানিক ভাবে ইউনিসেক্স কন্ডোমের ঘোষণা করার আগে বেশ কয়েকটি পরীক্ষা এবং ক্লিনিক্যাল গবেষণার মধ্য দিয়ে যেতে হয়েছে। চলতি বছরের ডিসেম্বর মাসে সংস্থার ওয়েবসাইটের মাধ্যমে বাণিজ্যিক ভাবে এই কন্ডোম বিক্রি করা হবে।

কেমন দেখতে এই কন্ডোম? ভিডিয়োয় দেখুন এখানে ক্লিক করে: প্রথম ইউনিসেক্স কন্ডোম

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন