বয়স ৩০ পেরিয়েছে? ৫ টি টিপস মেনে বয়সকে তুড়ি মেরে উড়িয়ে দিন

0

বয়স বাড়ছে। শরীর ফিট রাখবেন কী ভাবে? ভেবে কোনও কূলকিনারা করতে পারছেন না।

বয়স কিন্ত একটি সংখ্যা মাত্র। আপনি যদি মনে করেন, বয়সকে এক নিমেষে তুড়ি মেরে উড়িয়ে দেওয়ার ক্ষমতা আপনার মধ্যেই রয়েছে।

শুধু কয়েকটি পদ্ধতি ঠিকভাবে মেনে চললে আপনার বয়স কত তা কেউই বুঝতে পারবে না।

amazon

১। মাশরুম

মাশরুম।

মাশরুমের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন ডি থাকে। তাই আপনার খাদ্য তালিকায় যদি মাশরুমকে রাখেন তাহলে পেশী যেমন শক্তিশালী হবে তেমন আবার হাড়কে মজবুত করবে। তাই প্রতিদিনের খাবারে অল্প পরিমাণে হলেও মাশরুম রাখতে ভুলবেন না।

২। টক দই

দই।

পঁয়ত্রিশ পেরোলেই হাড় দুর্বল হতে থাকে। বাত বা অস্টিওপরেসিসের মতো সমস্যা দেখা দেয়। এই সমস্যা রোধে সব থেকে দরকারি উপাদান হল ক্যালসিয়াম। কারণ, বাত বা অস্টিওপরেসিসের মতো সমস্যায় শরীরে বয়সের ছাপ পড়ে যায়।

হাড়কে মজবুত রাখতে প্রতি দিন ডায়েটে রাখুন ১ বাটি টক দই। টক দইয়ের মধ্যে থাকে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম।

আরও পড়ুন: শরীরকে চাঙ্গা রাখতে চান?এই ৫ টি ভেষজ টিপস মেনে দেখুন

৩। সামুদ্রিক মাছ

সামুদ্রিক মাছের ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ও ভিটামিন ডি ত্বককে কোমল ও হাড় মজবুত রাখে। সপ্তাহে অন্তত দু’দিন সামুদ্রিক মাছ খাওয়া দরকার।

৪। আমন্ড

আমন্ড

আমন্ডে প্রচুর ভিটামিন ই, সি এবং অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। ভিটামিন ই ভিটামিন সি-র সঙ্গে যুক্ত হয়ে কোলাজেন তৈরি করে। তাই ৩০ বছর বয়সের পর থেকে নিয়মিত ৫-৬ টি  করে আমন্ড খাদ্যতালিকায় রাখুন।

৫। সবুজ শাকসবজি

সবুজ শাকসবজিতে আছে প্রচুর খনিজ উপাদান ও ভিটামিন এ, সি এবং ই। এগুলো কোলাজেন তৈরির জন্য দরকারী। খাদ্যতালিকায় বিশেষ করে এই খাবারগুলি রাখুন নিয়মিত। যেমন- পালংশাক, ব্রকোলি, গাজর, বিট,  বাঁধাকপি, শালগম ও শিম রাখুন। প্রতিদিন নিয়ম করে আপনার স্বাস্থ্যের ক্থা মাথায় রেখে এই ছোট টিপসগুলি মেনে চলুন। এতে আপনার বয়স ৩০ পেরোলেও, শরীরে চট করে বার্ধক্যের কোনও ছাপ পড়বে না।

আরও পড়ুন: উচ্চ রক্তচাপে ভুগছেন? কিংবা হৃদযন্ত্রের সমস্যায়? আপনার ডায়েটে ব্ল্যাক টি রাখুন

শরীরস্বাস্থ্য সংক্রান্ত সব খবর পড়তে এখানে ক্লিক করুন।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন