বৃষ্টিতে ভিজলে কী উপকার পেতে পারেন জেনে নিন

ওয়েবডেস্ক: এতদিন পচা গরমে সবারই একেবারে নাজেহাল অবস্থা ছিল। কিন্তু এখন যখন সেই ভ্যাপসা গরম অনেকটাই কমে মাঝে মাঝেই বৃষ্টির দেখা মিলছে তাতেও কিন্তু প্রায় অনেকেই খুশি হতে পারেন না।

কিন্তু কেন? ওই যে, বৃষ্টির মধ্যে বাইরে বেরোলেই ভিজতে হবে। আর ভিজলেই ঠান্ডা লেগে শরীর খারাপ হবে। আবার অনেক সময়ে বৃষ্টির জমে থাকা নোংরা জলে পা দিলে পায়ের মধ্যে ইনফেক্সশান হওয়ার সম্ভাবনা থেকে যায়।

কিন্তু অনেক সময়ে তা নাও হতে পারে! গবেষণার পরে বিশেষজ্ঞদের মতামত- অনেকেই হয়তো বৃষ্টিকে পছন্দ করেন না। কিন্তু অল্প-বিস্তর বৃষ্টিতে ভিজলে শরীরের কোনো ক্ষতি হয় না।

তা হলে জেনে নেওয়া যাক বৃষ্টিতে ভিজলে কী কী সুফল পাওয়া যায়-

১। অত্যাধিক স্ট্রেস থেকে মুক্তি 

মাত্র ৫ মিনিট বৃষ্টিতে ভিজে দেখুন। দেখবেন প্রতিদিন কাজের চাপ, অত্যাধিক মানসিক চাপ ইত্যাদি সব কিছু থেকেই একটু একটু করে মুক্তি পাবেন। সেই সঙ্গে শরীর জমতে থাকা দীর্ঘদিনের ক্লান্তিও দূর হয়ে যাবে।

২। পেটের রোগের প্রকোপ থেকে মুক্তি

 

অনেক সময়ে পেটের সমস্যা কিংবা গ্যাস-অম্বলের সমস্যা নিয়ে ভুগতেই হয়। কিন্তু এটা কী জানেন,  প্রতিদিন সকালে খালি পেটে যদি নিয়ম করে বৃষ্টির জল খান তা হলে পেটের সমস্যা বলুন আর গ্যাস-অম্বলের সমস্যা সব কিছু থেকেই মুক্তি পাবেন।

আরও পড়ুন: আদৌ কি নেলপলিশ আপনার স্বাস্থ্যের জন্য ভালো?

৩। পানীয় হিসেবে দারুণ উপকারী

বৃষ্টি হওয়ার সময়ে কোনো পরিষ্কার পাত্রের মধ্যে বৃষ্টির জল রাখুন। এ বার নিয়ম করে সকালে খালি পেটে ৩ চামচ করে খান। সর্দি-কাশির হাত থেকে যেমন মুক্তি পাবেন। আবার স্বাস্থ্যেরও উন্নতি হবে।

৪। চুলের সৌন্দর্য বৃদ্ধি 

বৃষ্টির জলে চুল ভিজে গেলে অনেকেই বলে থাকেন চুল চ্যাটচ্যাট করছে। কিংবা সঙ্গে সঙ্গে চুলে শ্যাম্পু করতে হবে। কিন্তু বৃষ্টির জল দিয়ে চুল ধুলে চুলের উজ্জ্বলতা যেমন বাড়ে। সেই সঙ্গে চুলের মধ্যে খুশকি থাকলে তাও দূর হয়ে যায়।

৫। ত্বকের সৌন্দর্য বৃদ্ধি 

বৃষ্টির জল মুখে লাগালে ত্বকের উজ্জ্বলতা যেমন বাড়ে। ত্বককে আরও সুন্দর করে তোলে। সেই সঙ্গে মুখের মধ্যে জমে থাকা মৃত কোষগুলিও চলে যায়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here