ঘামাচির জ্বালা! আলু দেবে উপশম

0

ওয়েবডেস্ক: গরমের প্যাচপ্যাচে গরম, সেখান থেকে ঘাম। আর তা থেকেই শরীর দখল করে নেয় ঘামাচি। চিকিৎসাশাস্ত্রে ঘামাচি একটি রোগ হলেও স্বাভাবিক ভাবে এ ব্যাপারে গুরুত্ব দেওয়ার অনীহা থাকে অনেকর মধ্যেই। তবে ঘামাচি থেকে না হলেও তা চুলকে ফেলার পর তৈরি হওয়া ক্ষত থেকে বড়ো কোনো সমস্যার সম্মুখীন হওয়াও অস্বাভাবিক নয়। তাই সময় থাকতেই ঘামাচির নিবারণ বা তার হাত থেকে রেহাই পাওয়ার কৌশল অবলম্বন করলে আখেরে উপকারই হয়।

ঘামাচির আটকানোর তেমন কোনো ওষুধ নেই। যা আছে বাজার চলতি কিছু পাউডার। তবে তাতেও যে রক্ষে হয় না তা ভুক্তভোগী মাত্রই জানেন। কিন্তু ঘামাচি রোধ করতে সর্বদা ত্বক পরিষ্কার-পরিচ্ছন্ন রাখাতেই সুবিধা পাওয়া যায়। আর হয়ে গেলে কী করবেন, দেখে নিন এক নজরে-

বরফ

ঘামাচির সব থেকে বড়ো ঘরোয়া ‘শত্রু’ বরফ। যে জায়গায় ঘামাচি হয়েছে, সেখানে যদি নিয়মিত বরফের টুকরো ঘষা যায়, তবে উপশমের দরজা খুলে যায়। বরফ না হাতের কাছে মিললে ঠান্ডা জলও ব্যবহার করা যেতে পারে।

নিমপাতা

বিজ্ঞান এবং প্রযুক্তির দিনে পাতার ব্যবহার কমেছে অনেকটাই। কিন্তু তাদের কার্যকারিতা অটুট। ঘামাচির হাত থেকে রেহাই পেতে হাতের কাছে রয়েছে নিমপাতা। নিমপাতার মধ্যে রয়েছে অ্যান্টি-ব্যাকটিরিয়াল উপাদান। যা ঘামাচির ব্যাকটিরিয়াকে কাবু করতে পারে। নিমপাতা বেটে অথবা নিমপাতা ভেজানো জল ব্যবহার করে দেখতে পারেন।

লেবুর রস

লেবুর মধ্যেও রয়েছে অ্যান্টি-ব্যাকটিরিয়াল উপাদান। তবে লেবু গায়ে মাখার থেকে লেবুর রস পান করলেই কাজ হতে পারে। যাঁদের খুব বেশি ঘামাচি হয়, তাঁরা দিনে তিন-চার বার এক গ্লাস করে জলমিশ্রিত লেবুর রস পান করে দেখুন।

অ্যালোভেরা

বাড়ির টবে অ্যালোভেরা লাগানোর ট্রেন্ড এখন সর্বত্রই। ফলে ঘামাচির উপশমে বেছে নেওয়া যেতে পারে অ্যালোভেরাকে। অ্যালোভেরার জেল দু’টি কাজ করে। একটি ঘামাচির জ্বালা থেকে নিষ্কৃতি দেয়। অন্যটি এর প্রাকৃতিক উপাদান ত্বকের কোষগুলিকে সতেজ রেখে স্বাভাবিক কাজ চালাতে সহায়তা করে। ফলে ঘামাচির হাত থেকে সামান্য হলেও দূরে থাকা যায়।

আলু

ভাজা থেকে ঝোল-ঝাল, সবেতেই আলু। আবার রূপচর্চারও উপকরণ হয়ে উঠেছে আলু। রান্নাঘরের সহজলভ্য এই উপকরণই ঘামাচির জ্বালা কমাতে পারে। সামান্য আলুর পেস্টই লোমকূপের খাঁজে লুকিয়ে থাকা স্টেফ এপিডারমাইডিস নামের জীবাণুকে সাফ করে দেবে। তবে পেস্ট লাগাতে না-চাইলে পাতলা ফালি ফালি করে কেটে ঘামাচির উপর ১০-১৫ মিনিট রাখুন। উদ্ভিজ প্রোটিনের পাশাপাশি আলুর মধ্যে থাকে জৈব পটাশিয়াম এবং খনিজ লবণ। ফলে বাজার চলতি পাউডারের কাছে মোটেই ফেলনা নয়।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here