grivence against govt hospital

ওয়েবডেস্ক : সরকারি হাসপাতালের চিকিৎসা পরিষেবা নিয়ে অভিযোগ রয়েছে? এবার সেই অভিযোগ জানাতে পারবেন অনলাইনে। কমপিউটার কিংবা স্মার্ট ফোনের মাধ্যমে অনলাইনে আপনি আপনার অভিযোগ জনাতে পারবেন। কী ভাবে? তার প্রতিটি ধাপ দেওয়া হল বিস্তারিত ভাবে।

  • প্রথমে আপনার কমপিউটার বা মোবাইলের ব্রাউজার থেকে স্বাস্থ্য দফতরের ওয়েবসাইট gov.in –এ যান।
  • ওয়েবসাইটের হোমপেজের একেবারে নীচের দিকে ই-গভর্ন্যাস কলামে যান। কলামের নীচের থেকে দু নম্বরে রয়েছে PGMS (PUBLIC GRIEVANCE MONITORING SYSTEM)। এটাতে ক্লিক করুন।

wbheath website

  • ক্লিক করলেই যে পেজটি খুলবে তার ডানদিকে সিটিজেন কর্নারের মধ্যে দুটি অপশন রয়েছে। প্রথমটি আপনার অভিযোগ জানানোর জন্য। দ্বিতীয়টি, আপনার জানানো অভিযোগটি কী অবস্থায় রয়েছে তা জানার জন্য। আপনি প্রথমটিতে ক্লিক করে আপনার অভিযোগ জানাতে পারেন।
  • অনলাইনে অভিযোগ জানানোর পাশাপাশি আপনি প্রতিকার হিসাবে কী চাইছেন তাও উল্লেখ করতে পারবেন।
  • অভিযোগ জানানোর পর আপনি একটি ‘গ্রিভেন্স আইডি’ পাবেন। পরবর্তীকালে আপনার অভিযোগ কী অবস্থায় রয়েছে তা জানতে হবে ওই আইডিটি কাজে লাগবে। আইডিটি ভুলে গেলেও আপনি আপনার মোবাইল নম্বর দিয়ে, আপনার অভিযোগটি কার বিচার্য, কার কাছে কবে যেতে হবে প্রভৃতি জরুরি তথ্য জানতে পারবেন।

এই পরিষেবা ব্যবহারের ক্ষেত্রে একটি বড় অসুবিধা হল,  সমগ্র প্রক্রিয়াটি হল ইংরাজিতে। ফলে ইংরাজি জানা ব্যক্তি ছাড়া এই অনলাইন অভিযোগ জানানোর সুবিধা অনেকেই নিতে পারবেন না।

আরও পড়ুন : ডাক্তারের চেম্বার থেকে: বাচ্চা এবং বড়োদের শীতের যত্ন 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here