ওয়েবডেস্ক: আমের আগমনে আমোদিত আমজনতা!

আমের মরশুম শুরু হয়ে গিয়েছে। সাধারণ মানুষ এখন আমের প্রেমে বিভোর। কিন্তু জানেন কি, আম খেলে আপনার ওজন কমতে পারে। তবে সব কিছুতেই সঠিক পদ্ধতি রয়েছে। সেই পদ্ধতি মেনে খেলে আপনার শরীর সুস্থ থাকবে।

প্রথমে জেনে নেব আমের গুণাবলি

১) আমে কোনো ফ্যাট বা কলেস্টেরল নেই।

২) আমে ভর্তি রয়েছে ফাইবার। এর ফলে আপনার পেট অনেকক্ষণ ভর্তি থাকে।

৩) হজমেও সাহায্য করে আম।

৪) আমে রয়েছে পেকটিন। যা খারাপ কোলেস্টেরলকে দূরে সরিয়ে রাখতে সাহায্য করে।

৫) ভিটামিন সি-তে ভরপুর আম।

আম কী ভাবে খাবে – কয়েকটি উপায়

ওজন কমানোর জন্য আম খুবই উপকারী। কিন্তু আম খাওয়ারও সঠিক পদ্ধতি রয়েছে। সেই পদ্ধতি মেনে খেলে আপনার শরীর সুস্থ থাকতে বাধ্য।

১) মেপে খান – আমে ফ্যাট নেই, সুতরাং খেতে কোনো অসুবিধা নেই। কিন্তু আম মেপে খাওয়া উচিত। কখনোই বেশি পরিমাণে খাবেন না। ১০০ গ্রাম আমে খুব বেশি হলে ৬০ ক্যালোরি রয়েছে। সুতরাং আম খান, কিন্তু মেপে। এক সঙ্গে এক গাদা খাবেন না।

২) মধ্যাহ্নভোজনের সঙ্গে আম খাবেন না – মধ্যাহ্নভোজনের সঙ্গে আম খাবেন না। সে ক্ষেত্রে আপনার শরীরে বেশি ক্যালোরি যেতে পারে। অনেকেই মধ্যাহ্নভোজনের সঙ্গে আমরস বা আমের শরবত খান। সেটা খাওয়াও অনুচিত।

৩) জলখাবার হিসেবে আম খান – মধ্যাহ্নভোজন নয়, আমরস খান জলখাবার হিসেবে। এর ফলে যে হেতু আপনার পেট ভর্তি থাকবে আপনি মুখরোচক মশলাদার খাবার সহজেই এড়িয়ে যেতে পারবেন।

৪) ব্যায়ামের আগে আম খেয়ে নিন – শরীরের কসরত শুরু করার আগে আম খান। ১০০ গ্রাম আমে ১৪ গ্রাম চিনি এবং ১৫ গ্রাম কার্বোহাইড্রেট রয়েছে। এর ফলে কসরত শুরু করার আগে আপনার শরীরে শক্তি সঞ্চয় হবে।

৫) দোকানের আমের জুস এড়িয়ে চলুন – বিজ্ঞাপনে যতই বলুক আমের জ্যুস আপনাকে আমের কথা ভুলিয়ে দেবে, এগুলো এড়িয়ে যাওয়াই শ্রেয়। এতে বেশি চিনি থাকে এবং পুষ্টিকর পদার্থ থাকে কম।

৬) আমের শরবতে চিনি মেশাবেন না – আম এমনিতেই খুব মিষ্টি ফল। তাই আমের শরবতে চিনি মেশানোর কোনো প্রয়োজন নেই। এ রকম করলে আপনার শরীরে ক্যালোরি অনেক বেশি প্রবেশ করবে।

৭) শরবত করে নয়, ফলটি খান – আমের শরবত তৈরি হলে আমের মধ্যে থাকা ফাইবারটি বেরিয়ে যায়। এর ফলে আমের স্বাভাবিক গুণগুলিও কমে যায়।

৮) খোসা শুদ্ধু আম খান – গবেষণায় জানা গিয়েছে আমের খোসায় রয়েছে ফাইটোকেমিক্যাল, যার ফলে আপনার শরীরে ফ্যাট তৈরি কম হয়। সুতরাং খোসা ফেলে দেবেন না। খেয়ে নিন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here