ওয়েবডেস্ক: ছোট বেলায় অনেক বাচ্চাদের নরম ফোলা গাল দেখে আমরা খুব আদর করি। কিন্তু বড়ো হলে সেই চর্বি যুক্ত ফোলা গাল আর আমাদের ভালো লাগে না। তখন মনে হয় কী ভাবে গালের অতিরিক্ত মাংস কমানো যায়।

আর সব থেকে বড় কথা হল এখন সেলফির যুগ। আর সেই সেলফি তোলার সময় যদি মুখে থাকে অতিরিক্ত চর্বি তা হলে ভাবুন তো কতটাই দেখতে খারাপ লাগে।

তাই আজ থেকেই চেষ্টা করুন গালের চর্বি কী ভাবে কমানো যায়। তবে সঠিক পদ্ধতিও তো জানা চাই।

চলুন জেনে নেওয়া যাক কী ভাবে ঘরোয়া পদ্ধতিতে গালের চর্বি কমাবেন-

১। দুধ ও মধু

শুনে অবাক হওয়ার মতো কিছু হয়নি। গালের চর্বি  কমানোর জন্য এতদিন নিশ্চয় অনেক কিছুই করেছেন। তা হলে একবার করেই দেখুন দুধ দিয়ে ম্যাসাজ।

৩ চামচ দুধ ও ১ চামচ মধু দিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। এর পরে আপনার গালের নীচের দিক থেকে ওপরের দিকে ম্যাসাজ করুন। ১৫ মিনিট ম্যাসাজ করার পর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩-৪ দিন করুন।

২। গ্রিন টি

গ্রিন টি শরীরের অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে। তবে এটা কি জানতেন, গ্রিন টি খেলে মুখে থাকা অতিরিক্ত চর্বি কমে যায়। এ ছাড়া শরীরে থাকা টক্সিন দূর হয়।

দিনে ৩-৪ কাপ গ্রিন টি খেয়ে দেখুন। ২-৩ মাসের মধ্যে আপনার গালের মধ্যে অতিরিক্ত মাংস চলে যাবে।

৩। ডিম

ডিমের সাদা অংশটি মুখে লাগালে মুখের চামড়া টানটান থাকে। এ ছাড়া মুখের মাংস পেশিকে সতেজ রাখে।

২টি ডিমের সাদা অংশ, ১ চামচ দুধ, ১ চামচ লেবুর রস, ১ চামচ মধু দিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। এ বার ওই মিশ্রণটি ভালো করে গালে লাগিয়ে নিন। ৩০ মিনিট পর জল দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন ব্যবহার করলে ফল ও পাবেন তাড়াতাড়ি।

আরও পড়ুন: ডিম নিয়ে ভয় কাটান, কোলেস্টেরল বাড়ে না, ডায়াবেটিসেও খেতে পারেন

৪। ডায়েট

শরীরের অতিরিক্ত ফ্যাট কমাতে সঠিক ডায়েট সব সময়ই খুব জরুরি। তাই গালের চর্বি কমানোর জন্যও কিন্তু আপনাকে খাওয়া-দাওয়া করতে হবে ঠিক মতো। শসা, ওটস, দই, ফল ইত্যাদি এছাড়া ভিটামিন-ই যুক্ত খাবার যা আমাদের মাংসপেশির সচলতা বাড়িয়ে তোলে সেগুলি বেশি করে খাওয়া উচিত। এছাড়া বেশি করে জল খেতে হবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here