ওয়েবডেস্ক: মোটা উরু বা থাইয়ের সমস্যা কমবেশি সবারই আছে। এ আর নতুন কী।

অত ঘাবড়ানোর কিছু হয়নি। প্রত্যেকটি মানুষের মনেই ইচ্ছে হয় সব ধরনের পোশাক একবার অন্তত ঘুরিয়ে-ফিরিয়ে পরে দেখতে। কিন্তু মনের মতো পোশাক পরার জো নেই।

ঘুরে ফিরে সেই সমস্যার আসল কারণ হল পায়ের থাইয়ের মধ্যে অতিরিক্ত চর্বি জমে থাকা। কিন্তু পায়ের মধ্যে ওই চর্বি নিয়ে বসে থাকলে তো আর হবে না। কী ভাবে কমানো যায় সেই ব্যবস্থা নিতে হবে।

চলুন জেনে নেওয়া যাক কী ভাবে থাইয়ের চর্বি কমাবেন-

১। নিয়মিত শরীরচর্চা

মোটা থাই থেকে দ্রুত মুক্তি দিতে পারে নিয়মিত শরীরচর্চা। যতই কাজ থাকুক নিয়ম করে তবে করতে হবে।

থাইয়ের চর্বি কমাতে প্রতিদিন সকালে উঠে হাঁটুন। সেই সঙ্গে থাইয়ের ফ্যাট কমাতে প্রতিদিন সাইকেলিং করুন। এর সঙ্গে যদি পারেন মাটিতে বসে ঘর মুছুন। কারণ ঘর মুছলে যেমন পেটের চর্বি যেমন কমে আবার পায়ে চর্বি থাকলে সেই চর্বিও কমে।

২। সঠিক খাবার

দেহের হোক বা থাইয়ের, ফ্যাট কমাতে খাবারের দিকে নজর দেওয়া খুব জরুরি। তাই যতটা পারেন কম ক্যালোরি যুক্ত খাবার খান। চেষ্টা করুন বেশি করে ফল ও শাকসবজি খাওয়ার। সেই সঙ্গে ফাইবার সমৃদ্ধ খাবার বেশি করে খান।

৩। জল খান বেশি করে

 

এ ছাড়া শরীরকে সুস্থ রাখতে জলের অবদান মারাত্মক। তাই আগে সকালে ঘুম থেকে উঠে, একগ্লাস জল খেয়ে নিন। থাইয়ের ফ্যাট কমাতেও জল সাহায্য করে। জল শরীরে জমে থাকা টক্সিন পরিষ্কার করে। তার ফলে অতিরিক্ত মেদ জমতে দেয় না।

আরও পড়ুন: গর্ভাবস্থায় বিপদ ডেকে আনতে পারে এই সাতটি খাবার

৪। কী কী খাবেন না

যদি আপনি লো ক্যালোরি ডায়েট চার্ট মেনে চলেন তা হলে অবশ্যই যেনে রাখা দরকার কোন কোন খাবারগুলো খাবেন না।

শুধু ডায়েট চার্ট মেনেও সেই খাবারগুলো খেলে কিন্তু কোনো লাভ হবে না। যেমন রুটি, কেক, এগুলো যতটা পারেন কম খান। পাস্তা বাদ দিলেই ভালো। স্টার্চ জাতীয় সবজি, যেমন আলু, বিট এসব সবজি একটু কম খান। যতটা পারেন সবুজ শাকসবজি খান।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here