শরীর ফিট রাখবেন কীভাবে? মেনে চলুন এই ৩ টি টিপস

0

খবর অন্লাইন ডেস্ক: সুস্থ থাকতে শরীরচর্চা বা ব্যায়াম করার বিকল্প নেই। তাই রোগ না থাকলেও সুস্থতা ধরে রাখতে অনেকেই নিয়মিত শরীরচর্চা করে থাকেন। প্রতিদিন যদি ৩০ মিনিট নিয়ম করে সপ্তাহে কমপক্ষে পাঁচ দিন ব্যায়াম করা উচিত।

 কিন্তু অনেকের মনে প্রশ্ন জাগে, সকালে নাকি বিকালে ব্যায়াম করবেন। এত না ভেবে আপনি আপনার সময় মতো যে কোনও সময়ে বাড়িতে যোগাসন করতে পারেন।

 ১। উষ্ট্রাসন-

 উষ্ট্রাসন খুবই উপকারী একটি যোগ ব্যায়াম। উষ্ট্রাসন করার জন্য প্রথমে আপনাকে হাঁটু গেড়ে বসতে হবে। এরপর মেরুদন্ড ভাজ করে পিছনের দিকে ঝুঁকে পায়ের গোড়ালি ধরতে হবে।

 এই ভাবে ২০-৩০ সেকেন্ড থাকার চেষ্টা করুন। যদিও শুরুতে একটি খুবই কষ্টকর তবে কিছু সময় চেষ্টা করার ফলে এটি বেশ সহজ হয়ে যায়।

 ২। ভুজঙ্গাসন-

ভুজঙ্গাসন করার জন্য প্রথমে উপুর হয়ে শুতে হবে। এরপর দুটো হাত কোমর বরাবর রেখে কোমরের উপরে ভর করে থাকতে হবে। এবং ঘাড় ও মেরুদন্ড পিছনের দিকে যতটা সম্ভব বাঁকা করতে হবে। এইভাবে ৩০ সেকেন্ড থাকতে হবে।ভুজঙ্গাসন করার ফলে পেট ও পাকস্থলীর অনেক উন্নতি ঘটে এবং এটা অত্যন্ত উপকারী।

 এছাড়া কোমর, বুক ও পিঠ এর গঠন ভালো রাখে। ভুজঙ্গাসন অনুসরণ করার ফলে মেরুদন্ডের সামনের দিকের স্নায়ুতন্ত্র সবল হয়। নিয়মিত ভুজঙ্গাসন  করার ফলে মেরুদন্ড সোজা হয় এবং বৃদ্ধিতে সহায়তা করে।

 ৩। ধনুরাসন-

এই আসনটি কিছুটা ধনুকের মত। ধনুরাসন করার জন্য প্রথমে উপুর হয়ে শুতে হবে। এরপর হাঁটু ভাঁজ করে দুটো হাত পিছনের দিকে দিয়ে পা দুটো ধরে ধনুকের মতো বাঁকা হতে হবে। যতটা সম্ভব বাঁকা হবেন।

 যারা লিভার সমস্যায় ভুগছেন। তারা নিয়মিত ধনুরাসন করলে লিভারের সমস্যার সমাধান পাবেন।

এছাড়াও যাদের পেটে অতিরিক্ত মেদ  থাকে তাদের মেদ কমাতে সহায়তা করে। ধনুরাসন করার  ফলে কোষ্ঠকাঠিন্য সমস্যা থেকে সহজেই মুক্তি পাওয়া যায়।

আরও পড়তে পারেন :

শরীরকে চাঙ্গা রাখতে চান?এই ৫ টি ভেষজ টিপস মেনে দেখুন

ঘামাচির জ্বালায় জেরবার ? মেনে দেখুন এই ৭ টি টিপস

গরমে ঠোঁটের রুক্ষতা দূর করতে মেনে চলুন এই ৪টি টিপস

চুলের ক্ষতির পিছনে কারণগুলো জানেন? খেয়াল রাখুন এই বিষয়গুলিতে

বিশ্বের ১২ দেশে ছড়াল সংক্রমণ, মাঙ্কিপক্স কি কোভিডের মতোই অতিমারি ডেকে আনবে?

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন