২ কিলো ওজন কমাতে কী করবেন জেনে নিন

ওয়েবডেস্ক: মাত্র সাতদিনে খুব সহজেই ২ কেজি ওজন কমাতে পারেন আপনিও। শুনে হয়তো একটু চমকে ওঠার মতোই। তবে  ৭ দিন যদি আপনি একটি রুটিনের মধ্যে চলেন তা হলে আপনার ওজন কমতে বাধ্য।

ওজন কমানোর জন্য অনেকেই খাওয়া-দাওয়া বন্ধ করে দেন। এই কাজটি করলে ভালো হওয়ার থেকে  উল্টে খারাপ হবে। তাই ওজন কমাতে হলে খাওয়া বন্ধ করতে হবে না। শুধু ১ সপ্তাহ মেনে চলুন এই পদ্ধতিগুলি।

১। আদা ও লেবুর জল

সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস আদা লেবুর জল খান। প্রথমে হালকা জল গরম করে নিন। এ বার তাতে অর্ধেক পাতিলেবুর রস ও ১ চামচ আদার রস মিশিয়ে খান।

২। কী কী খাবেন

আদা-লেবুর জল তো হল কিন্তু সারা দিনের খাবার কী খাবেন? ভাত খেলে ওজন বাড়বে বই কমবে না। তাই এই সাতদিন ভাতের থালা থেকে দূরে থাকার চেষ্টা করুন। সেদ্ধ শাক সবজি, ফল, টক দই খান।

৩। ব্রেকফাস্ট

সকালে গ্রিন-টি খান সঙ্গে দু’টি ক্রিম ক্রেকার বিস্কুট। তার ১৫ মিনিট পর দু’টো ব্রাউন ব্রেড ও একটা ডিম সেদ্ধ খান। না হলে কাঁচা ছোলা হালকা শসা দিয়ে খেতে পারেন। বা একটা রুটি ও অল্প সেদ্ধ সবজি। তেল-মশলা একদম নয়।

আরও পড়ুন: থাইয়ের অতিরিক্ত চর্বি কমান মাত্র ১ মাসের মধ্যে 

৪। লাঞ্চ

লাঞ্চে খান এক বাটি স্যালাড বা একটা রুটি ও এক বাটি ডাল। এ সব ভালো না লাগলে এক বাটি সবজি খান হালকা তেলে বানানো। তবে খেয়াল রাখবেন, যা খাবেন পেট হালকা রেখে খাবেন না। পেট ভরে খান। লাঞ্চের এক ঘণ্টা পর যে কোনো ফল খেতে পারেন।

৫। ডিনার

রাতে একটা রুটি ও সবজি খেতে পারেন। তা না হলে এক বাটি ডাল খান। লাঞ্চ আর ডিনারের মাঝে খিদে পেলে ফ্রুট স্যালাড অল্প খেতে পারেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন