ডালেই কমবে আপনার ওজন

ওয়েবডেস্ক: ওজন কমাতে রাতে খান ডাল! শুনে নিশ্চয়ই অবাক হচ্ছেন? আজ্ঞে হ্যাঁ, চটজলদি ওজন কমানোর জন্য ডায়েটে তো কত কিছুই অদল-বদল করলেন। সাত সকালে উঠে নিশ্চয়ই ব্যায়ামও করেন, ওজন কমবে ভেবে?

ওজন কমানোর সবথেকে সোজা উপায় কী সেটা জানতে চান তো? তা হলে তো আর বেশি দেরি করা ঠিক হবে না। আসুন জেনে নেওয়া যাক।

১। ওজন কমাতে মুগের ডাল

ওজন যদি কমাতে চান, তা হলে আপনার রাতের মেনুতে অন্যান্য খাবারের সাথে রাখুন মুগের ডাল। একঘেয়ে লাগলেও একটু কষ্ট করে খান। একমাসে দেখবেন ভুঁড়ি কমছে।

২। কাবলি ছোলা, রাজমা

রাজমা, কাবলি ছোলা অবশ্য বাঙালি হেঁশেলে একটু কমই ঢোকে। কিন্তু এগুলোও সহজে ওজন কমাতে সাহায্য করে। অন্যান্য ডালের তুলনায় এই ডালগুলি ভারী হওয়ার জন্য হজম হতে একটু বেশি সময় নেয়। ফলে খাওয়ার অনেকক্ষণ পরেও পেট বেশ ভারী ভারী লাগে। এর পর অন্য কিছু আর খেতে ইচ্ছে করে না। ১ মাস খেয়েই দেখুন, ওজন কমতে বাধ্য।

আরও পড়ুন: ওজন বেড়ে যাচ্ছে? এই ৫টি পদ্ধতিতে ব্যায়াম করে শীতে থাকুন একেবারে চাঙ্গা

৩। মুসুর ডালেই এবার রোগা হন

মুসুর ডাল কার না বাড়িতে রান্না হয় বলুন? তাই আপনার ওজন কমানোর বেস্ট অপশন হতেই পারে এটা। হার্ট অ্যাটাক থেকে শুরু করে ব্লাড সুগারের মাত্রা কমানো এবং ওজন কমানো ইত্যাদি অনেক উপকারেই কিন্তু এই ডাল দারুণ কাজ দেয়।

ফিল্মস্টারদের মতো রোগা ও সেক্সি ফিগার চান? তা হলে এ বার থেকে রোজ রাতে মুসুর ডাল খান প্রাণ ভরে। কারণ মুসুর ডালে থাকা প্রোটিন আর ফাইবার আপনার রক্তে সুগারের মাত্রাকে নিয়ন্ত্রণ করে। আর শরীরে ইনসুলিন বেড়ে গেলে তা কিন্তু অত্যধিক ওজনের কারণ হয়ে দাঁড়ায়, ফলে মুসুর ডাল খেলে সেটার সম্ভাবনাও কমে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here