Office work stressed
এমন কাজের চাপ কি আপনার রুটিনেও?

ওয়েবডেস্ক: ইদানীং অফিসে কাজের চাপ এতটাই বেড়েছে যে কাজ শেষ করতে প্রায় ‘ভোর’ হয়ে যাচ্ছে। এমন কাজের চাপ কি আপনার রুটিনেও? কাজ করতে গিয়ে বারোটা বেজে গেছে ঘুমের?

ডাক্তারদের মতে, দিনে অন্তত ৭-৮ ঘন্টা না ঘুমোলে তা পর্যাপ্ত ঘুমই নয়। সারা দিন কাজ ও নানারকম চাপের কারণে ৬ ঘন্টার থেকেও কম ঘুম হয় আপনার? কিন্তু এতে যে নিজের বিপদ নিজেই ডেকে আনছেন সেটা কী জানেন?

১। ডিপ্রেশন

কম ঘুমোচ্ছেন অথচ শরীর তো সুস্থই আছে। কিন্তু কাজে সবসময় মন বসছে না। হাজারও আবোলতাবোল কথা ঘুরছে মাথার মধ্যে। ইচ্ছাশক্তি কমে যাচ্ছে অনেক কিছুর প্রতি। এর পরেও বলবেন আপনি সুস্থ? বিশেষজ্ঞরা বলেন, কম ঘুম সব থেকে আগে প্রভাব ফেলে মনে। এমনকী দীর্ঘ দিন ধরে কম ঘুমের ফলে ডিপ্রেশনে ডুবে যেতে পারেন যে কোনো মানুষ।

২। বয়স বাড়বে ত্বকের

পর্যাপ্ত ঘুম না হলে বেড়ে যায় ত্বকের বয়স। ঘুম ঠিক মতো না হলে চোখের নীচে কালি পড়ার সঙ্গে সঙ্গে খুব সহজেই ডার্ক সার্কেল-এর পরিমাণ বেড়ে যায়।

৩। সেক্সের ইচ্ছা কমবে

বিশেষজ্ঞরা জানিয়েছেন, কম ঘুমের ফলে শরীরে সেক্স হরমোনের ক্ষরণ কমতে থাকে। শুধু তাই নয়, কমে যায় উত্তেজনা সৃষ্টিকারী হরমোন। এটি কমিয়ে দেয় সেক্স করার ইচ্ছাও।

৪। হৃদরোগ

ঘুমোচ্ছেন কম অথচ শরীর দেখাচ্ছে ফিট। ঘুম কম হওয়ার ফলে বাড়িয়ে দেয় হৃদরোগের সম্ভাবনা।

৫। ওবেসিটি

প্রায় অনেকেই ভাবেন, বেশি ঘুমালেই মোটা হয়ে যাবেন। অথচ কম ঘুমানো সত্ত্বেও আপনি আগের তুলনায় মোটা হয়ে যাচ্ছেন। বিশেষজ্ঞরা মনে করছেন, এর জন্য দায়ী পর্যাপ্ত ঘুম না হওয়া। পর্যাপ্ত না ঘুমোলে খিদে বেশি পায়, এমনটাও দেখা গেছে বিভিন্ন গবেষণায়।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here