30 C
Kolkata
Friday, June 18, 2021

বাড়িতে কোভিড রোগীর হঠাৎ শ্বাসকষ্ট হলে কেন প্রোনিং করাবেন?

আরও পড়ুন

খবর অনলাইন ডেস্ক : হোম আইসোলেশনে থাকা কোভিড রোগীর অনেকক্ষেত্রে হঠাৎ প্রবল শ্বাসকষ্ট শুরু হয়ে যেতে পারে। সে ক্ষেত্রে হাতের কাছে অক্সিজেন সিলিন্ডার না পাওয়া গেলে বাড়িতে প্রোনিং-এর মাধ্যমে ২৪ থেকে ৪৮ ঘণ্টা পর্যন্ত পরিস্থিতি সামাল দেওয়া যেতে পারে। এ ব্যাপারে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সম্প্রতি একটি গাইডলাইন প্রকাশ করেছে। বিপদের সময় কার্যত জীবনদায়ী ভূমিকা নেয় প্রোনিং। প্রোনিং-এর ব্যাপারে বিস্তারিত জেনে নেওয়া যাক।

প্রোনিং কী?

চিৎ হয়ে শুয়ে থাকা রোগীকে বিশেষ পদ্ধতিতে উপুড় করে শুইয়ে দেওয়া। এই পদ্ধতিতে শোয়ার ফলে শ্বাস নিতে সুবিধা হয়। দ্রুত শরীরে অক্সিজেনের মাত্রা অনেকাংশে বেড়ে যায়।

Loading videos...

প্রোনিংয়ে সুবিধা কী?

- Advertisement -

এই পদ্ধতিতে শ্বাসকষ্টের কিছুটা উপশম হতে পারে। কমতে থাকা অক্সিজেন স্যাচুরেশনের উন্নতি হতে পারে। দ্রুত অক্সিজেন স্যাচুরেশনে পৌঁছতে, অক্সিজেন থেরাপির পাশাপাশি প্রোনিং করলে ভালো ফল পাওয়া যায়।

কী ভাবে প্রোনিং-এ উপকার মেলে?

এটি করার ফলে ফুসফুসের ক্ষুদ্রাতিক্ষুদ্র প্রকোষ্ঠগুলি উন্মুক্ত হয়ে ওঠে। ফলে অক্সিজেন ও কার্বন ডাই-অক্সাইডের আদান-প্রদান বাড়ে। সঠিক সময় প্রোনিং শুরু করলে প্রাণ সংশয় আটকানো যেতে পারে।

কখন প্রোনিং জরুরি?

অক্সিজেন স্যাচুরেশন ৯৪ শতাংশ বা তার কম হলে অক্সিজেন থেরাপির প্রয়োজন হয়। কিন্তু, অক্সিজেন না পাওয়া গেলে শ্বাসকষ্ট না থাকলেও প্রোনিং শুরু করে দিতে হবে। অক্সিজেন না পাওয়া গেলে হাসপাতালে ভর্তি না হাওয়া অবধি বেশ খানিকক্ষণ পরিস্থিতি সামাল দেওয়া যেতে পারে।

রোগী চেতনাহীন অবস্থায় থাকলে?

একই পদ্ধতির অবলম্বন করতে হবে। প্রয়োজনে চাদরে সাহায্য নিয়ে বা অন্যদের সাহায্যে রোগীকে বারবার পাশ ফিরিয়ে শুইয়ে দিতে হবে।

প্রোনিংয়ের ক্ষেত্রে সতর্কতা

প্রোনিং করার সময় কয়েকটি বিষয় খেয়াল রাখতে হবে।

১. ভরা পেটে এটি করা যাবে না। খাওয়ার পর অন্তত পক্ষে ১ ঘণ্টার ব্যবধান রাখতে হবে।

২. দিনে ১৬ ঘণ্টার বেশি প্রোনিং না করানোই ভালো। তাতে অবস্থার যদি উন্নতি না হয় তবে দ্রুত হাসপাতালে ভর্তির চেষ্টা করতে হবে।

৩.  গর্ভবস্থা, হার্টের গুরুতর সমস্যা, ডিপ-ভেন থ্রম্বসিস, মেরুদণ্ড, ফিমার বোন বা উরুর হাড়ে আঘাত থাকলে প্রোনিং করানো উচিত নয়।

সূত্র: এই সময়

করোনা প্রতিরোধ সংক্রান্ত এই প্রতিবেদনটিও পড়তে পারেন

সংক্রমণের ঝুঁকি এড়ানোর সহজ আয়ুর্বেদিক টিপস, ঘরে বসেই বাড়িয়ে তুলুন রোগ প্রতিরোধ ক্ষমতা

আপনার শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই ৫টি খাবার দিতে পারেন

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisement -

আপডেট

‘বাংলা ভাগ’ বনাম ‘বাংলাদেশ’, চাপানউতোর তৃণমূল, বিজেপির

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: উত্তরবঙ্গের জেলাগুলিকে পশ্চিমবঙ্গ থেকে বিচ্ছিন্ন করার অভিযোগ তুলেছে তৃণমূল। উলটো দিকে বিজেপির অভিযোগ, পশ্চিমবঙ্গকে 'বাংলাদেশ' বানাতে...

পড়তে পারেন