উচ্চ রক্তচাপে ভুগছেন? কিংবা হৃদযন্ত্রের সমস্যায়? আপনার ডায়েটে ব্ল্যাক টি রাখুন

0

গত দু’ বছর ধরে আমরা কোভিডের মোকাবিলা করছি। আর সেই মোকাবিলার অন্যতম উপায় হল শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানো। এই ক্ষমতা বাড়াতে আমরা বাড়িতে বসে নানা রকম ঘরোয়া টোটকা কিংবা আয়ুর্বেদ ব্যবহার করছি।

তবে শুধু এ ধরনের জরুরি অবস্থাতেই নয়, স্বাভাবিক সময়ে অনেক পরিচিত রোগ ঠেকাতেও ঘরোয়া পদ্ধতি অবলম্বন করা যায়। এ রকম একটি কমন রোগ হল উচ্চ রক্তচাপজনিত সমস্যা।

উচ্চ রক্তচাপজনিত সমস্যা

এখনকার দিনে আমাদের জীবনযাত্রায় শরীরের উচ্চ রক্তচাপজনিত সমস্যা খুব পরিচিত রোগ। যখন শিরা-ধমনী দিয়ে রক্তের প্রবাহ বেড়ে যায়, তখন চাপ সৃষ্টি করে। সেই থেকেই শরীরে উচ্চ রক্তচাপজনিত সমস্যা দেখা দেয়। এই সমস্যা দেখা দিলে হৃদযন্ত্রে অক্সিজেন ও রক্তের নিয়মিত প্রবাহ বাধাপ্রাপ্ত হয়। এর ফলে হৃদরোগ হতে পারে। হৃদযন্ত্রজনিত রোগের অন্যতম কারণ হল উচ্চ রক্তচাপ। জনসংখ্যার প্রায় ৩০ শতাংশ এই শারীরিক সমস্যায় ভোগেন।

প্রতিষেধক ব্ল্যাক টি

সমীক্ষায় দেখা গিয়েছে, দিনে অন্তত ৩ কাপ ব্ল্যাক টি রক্তচাপ কমানো সাহায্য করে। যাঁরা উচ্চ রক্তচাপজনিত সমস্যায় ভুগছেন তাঁদের ক্ষেত্রেও ব্ল্যাক টি অত্যন্ত কার্যকর। ফলে হৃদরোগ হওয়ার আশঙ্কাও দূর হয়। ব্ল্যাক টি মানে যাকে আমরা বলি র’ চা বা লিকার চা অর্থাৎ দুধ-চিনি ছাড়া চা। এই ব্ল্যাক টি-তে রয়েছে ফ্ল্যাভোনয়েড। এই ফ্ল্যাভোনয়েড হৃদরোগের ঝুঁকি কমায় এবং শিরা-ধমনী দিয়ে রক্তের প্রবাহ সহজ করে। শরীরে প্রদাহ হলে তা-ও কমাতে সাহায্য করে এই ফ্ল্যাভোনয়েড।    

কতটা ব্ল্যাক টি পান করবেন

কথায় বলে অতিরিক্ত কোনো কিছুই ভালো নয়। খুব বেশি ব্ল্যাক টি পান করা শরীরের পক্ষে ভালো নয়। ব্ল্যাক টি-তে আছে ক্যাফেইন। অতিরিক্ত ক্যাফেইন শরীরে গেলে অনিদ্রায় ভোগার আশঙ্কা রয়েছে। তা ছাড়া এই ক্যাফেইন শরীরের নার্ভাস সিস্টেমকেও প্রভাবিত করে। অতিরিক্ত ক্যাফেইনে উদ্বেগ বাড়ে, মাথা ধরে, শরীরে আচ্ছন্নভাব আনে।

সুতরাং অতিরিক্ত নয়, দিনে ৩ কাপ ব্ল্যাক টি উচ্চ রক্তচাপজনিত সমস্যা ও হৃদযন্ত্রজনিত সমস্যা ঠেকিয়ে রাখতে যথেষ্ট।

আরও পড়তে পারেন

গরমে শরীর থাকবে ঠান্ডা, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা, নিশ্চিন্তে খান এই ৫টি সবজি

ত্বকের ক্যানসার রুখবে ভ্যাকসিন, সন্ধান নয়া গবেষণায়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন