প্রধানমন্ত্রীর অডিও-ভিডিও বার্তা দিয়ে মার্কিন মুলুকে পালিত হল আন্তর্জাতিক যোগ দিবস

International Yoga Day
মার্কিন মুলুকে পালিত হচ্ছে ৫ম আন্তর্জাতিক যোগ দিবস। ছবি : ইন্ডিয়া নিউ ইংল্যান্ড নিউজ

ওয়াশিংটন : ২০১৬ সালের একটি সমীক্ষা জানাচ্ছে ৩.৬৭ কোটি আমেরিকাবাসী নিয়মিত যোগভ্যাস করেন। সংখ্যাই বলে দিচ্ছে মার্কিন মুলুকে যোগভ্যাসের জনপ্রিয়তা কতটা। শুধু আমজনতা নয়, হলিউডের সেলিব্রিটি থেকে একাধিক রাজনৈতিক ব্যক্তিত্ব যোগের প্রেমে মজেছেন।  রবিবার ট্রাম্পের দেশে ভারতীয় দূতাবাসের আয়োজনে পালিত হল আন্তর্জাতিক যোগ দিবস।

ওয়াশিংটন মনুমেন্টের নিচে প্রায় দেড় হাজারেরও বেশি মানুষ জড় হয়েছিলেন এই অনুষ্ঠানে সামিল হওয়ার জন্য।  মানুষের এই উৎসাহ দেখে আপ্লুত ভারতীয় রাষ্ট্রদূত হর্ষবর্ধন সিংগলা। তিনি বলেন, ‘‘যোগা আজ মার্কিনবাসীর জীবনের অঙ্গ হয়ে উঠছে। প্রত্যেকেই তাঁর দেহেকে সুন্দর রাখতে চায়, আর তাই যোগ ক্রমশ আমেরিকায় জনপ্রিয় হয়ে উঠেছে।’’

এদিনের অনুষ্ঠান শুরু হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অডিও বার্তা দিয়ে। প্রধানমন্ত্রী একতা অর্জনে যোগ ব্যায়ামের ভূমিকা আলোচনা করেন। তিনি বলেন, যোগ শুধু ব্যায়াম নয়, সুস্বাস্থ্যের নিশ্চয়তা।

ভারতীয় রাষ্ট্রদূত হর্ষবর্ধন সিংগলা নিজেও একজন যোগ প্রেমী। অনুষ্ঠানে তিনি সূর্য নমষ্কার করে দেখান এবং ভগবত গীতা থেকে পাঠ করেন।

এই অনুষ্ঠানে অংশগ্রহন করেন মায়ানমার এবং ভিয়েতনামের রাষ্ট্রদূত, বিশ্বব্যাঙ্ক ও ট্রাম্প সরকারের একাধিক আধিকারিক।

ভারতের তৈরি ‘সাধারণ যোগা প্রটোকল’ মেনে যোগ শিক্ষকের তত্ত্ববোধনে চলে শরীরর্চচা। অনুষ্ঠান শেষ হয় সংস্কৃত শ্লোকের মাধ্যমে।  

অনুষ্ঠান উপলক্ষে মনুমেন্ট সংলগ্ন এলাকায় একটি নিরামিশ খাদ্য উৎসবের আয়োজন করা হয়। রাষ্ট্রদূত জানান, মহত্মা গান্ধীর জন্ম সার্ধশতবর্ষ উপলক্ষে এই নিরামিশ খাদ্য উৎসবের আয়োজন করা হয়েছে। আগামী ২১মে শুক্রবার আন্তর্জাতিক যোগ দিবস

সূত্র : ইন্ডিয়া নিউ ইংল্যান্ড নিউজ

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.