ওয়েবডেস্ক: শুধু চোর পালালে নয়, বুদ্ধি বাড়ে মাছ খেলেও। বলছেন পেনসিলভ্যানিয়া বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক। উঠতি বয়সে সপ্তাহে অন্তত একবার মাছ খাওয়ার অভ্যেস থাকলে মস্তিষ্কের গঠন উন্নত হয়, সমীক্ষার ফলাফল সেইরকমই বলছে। আর শুধু বুদ্ধি নয়, মাছ খাওয়ার অভ্যেস নাকি ঘুম আনতে সাহায্য করে।

ঘুম পাড়ানি মাসি পিসিদের তাহলে এখন থেকে ছুটি। দাওয়াই একটাই। সন্তানকে মাছ খাওয়ান। চিন দেশের ৫৪১ জন শিশুর উপর একটি সমীক্ষা চালানো হয়েছিল। এদের সবার বয়স ৯ থেকে ১১-এর মধ্যে। এসব কচিকাচাদের কেউ কেউ মাছ খায় না, কেউ অল্প খায়, কারোর আবার মাছ ছাড়া চলেই না। সমীক্ষার ফলাফল থেকে স্পষ্ট, যারা তুলনামূলক ভাবে মাছ বেশি খায়, সেই সব শিশুর আইকিউ (ইন্টেলিজেন্স কোশেন্ট) বেশি হয়। এদের অভিভাবকদের থেকে জানা গিয়েছে রাতের ঘুমও নাকি গাঢ় হয় এদের। গবেষকরা বলছেন, মাছ খেলে শরীরে প্রয়োজনীয় ওমেগা-৩ আসে। ভালো ঘুম হওয়ার পেছনেও এই ওমেগা- ৩ই দায়ী।

বাড়ন্ত বয়সের বাচ্চাদের বুদ্ধির মাপকাঠি যাচাই করতে প্রশ্নোত্তর পর্বের আয়োজন করেছিল পেনসিলভ্যানিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। দেখা গিয়েছে যারা নিয়মিত মাছ খায়, তাদের বুদ্ধির জোর প্রায় ৪.৮ পয়েন্ট এগিয়ে অন্যদের তুলনায়।ব্যাস! মাছে ভাতে বাঙালিকে এবার পায় কে?