শীতের শুষ্ক ত্বকে ম্যাজিকের মতো কাজ করবে পেয়ারা, জানুন কী ভাবে

0

গরমের অস্বস্তি থেকে রেহাই দিলেও শীতকালের ঠান্ডা আবহাওয়া বিভিন্ন রোগের সংক্রমণও ঘটায়। যে কারণে, এই সময়টাতে বেশি করে শাক-সবজি এবং ফল খাওয়ার পরামর্শ দেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। শীতকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে, এমন ফলের মধ্যে অন্যতম একটি হল পেয়ারা। যা এই সময় পর্যাপ্ত পরিমাণে পাওয়াও যায়।

শীতকালে মরশুমি ফলের ছড়াছড়ি। যেমন বলা যায় ভিটামিন সি সমৃদ্ধ কমলার কথাও। অন্য দিকে রয়েছে মিষ্টি পেয়ারা। পছন্দ করেন না, এমন মানুষ খুবই নগণ্য। পেয়ারা শুধু স্বাদেই নয়, পুষ্টিগুণেও ভরপুর। এটি ভিটামিন সি, ক্যারোটিনয়েডস, ফোলেট, পটাশিয়াম, ফাইবার এবং ক্যালসিয়াম প্রভৃতিতে সমৃদ্ধ।

পেয়ারার উপকারিতা

*পেয়ারা একটি জলসমৃদ্ধ ফল। ফলে ত্বকে জলের ভারসাম্য বজায় রাখতে, হাইড্রেটেড রাখতে সাহায্য করে। যা শীতকালের শুষ্ক আবহাওয়ায় খুবই দরকারি।

*পেয়ারাতে রয়েছে প্রচুর ভিটামিন সি এবং সঙ্গে আয়রন, যে কারণে কফ দূর করতে বড়ো ভূমিকা নেয়। বিশেষ করে গলায় কফ জমে গেলে, উপশম দিতে পারে এই পুষ্টিকর ফল।

*পেয়ারার গ্লাইসেমিক ইনডেক্স কম, যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। এ ছাড়া শরীরে হরমোনের ভারসাম্য বজায় রাখতে এবং হার্টের স্বাস্থ্য বজায় রাখতেও সাহায্য করে।

*ত্বকের স্বাস্থ্যের জন্যও উপকারী পেয়ারা। এই ফল ভিটামিন-সি, আইসোফেন এবং অ্যান্টি-অক্সিডেন্টে সমৃদ্ধ, যা তারুণ্য এবং পুষ্টিকর ত্বক ধরে রাখতে সাহায্য করে।

*ডায়াবেটিস রোগীদের জন্য একটি আদর্শ ফল পেয়ারা। এ ছাড়া হার্টের স্বাস্থ্য পরিচর্যাতেও সাহায্য করে।

*পেয়ারাতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট ও পলিফেনল রয়েছে, যা ক্যানসার প্রতিরোধক।

*শুধু তাই নয়, পেয়ারা ওজন কমাতে সাহায্য করে এবং এই ফলের রস সর্দি-কাশি, কোষ্ঠকাঠিন্য ও আমাশয়-সহ পেটের অসুখ সারাতে পারে।

*সব চেয়ে বড়ো কথা, পেয়ারা উপাদানগুলো ক্ষতিকর ব্যাকটেরিয়া ও ভাইরাসের সঙ্গে লড়াই করে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, যা এই শীতকালে বিশেষ ভাবে দরকার।

আরও পড়তে পারেন:

জল না কি অ্যালকোহল? দেখুন শীতকালে কীসে বেশি উষ্ণ ও হাইড্রেটেড থাকবে আপনার শরীর

শীতে সামান্য ঢিলেমি সমস্যায় ফেলতে পারে শিশু ও বয়স্কদের, এ ভাবেই থাকুন সতর্ক

শীত আসতেই গাঁটের ব্যথায় কাবু? জানুন উপশমের ৫টি উপায়

শীতকালে কি আপনার খুব বেশি ঠান্ডা লাগে? কোনো রোগের কারণ নয় তো

৫টি সুস্বাদু এবং স্বাস্থ্যকর খাবার, দেখুন শীতকালে আপনার বাচ্চার ভালো লাগবেই

কুল থেকে কমলা, শীতে সুস্থ থাকতে যে ৫টি ফল অবশ্যই খাবেন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন