হাঁটুতে ব্যথা হওয়া এখন অস্বাভাবিক নয়। যে কোনও বয়সেই হাঁটুর ব্যথা হতে পারে। আঘাত, আর্থ্রাইটিস বা অন্য কোনও কারণে হাঁটু ব্যথা হতে পারে। অস্বাস্থ্যকর খাবার এবং জীবনযাপনের কারণে এই সমস্যা আরও বেশি বেড়েছে।

তবে হাঁটুর ব্যথায় যারা ভুগছেন, তারা সঠিকভাবে বিশেষ কিছু ব্যায়াম করলে ভালো উপকার পাবেন।

১। স্ট্রেইট লেগ রাইজ-

ফ্লোরে শুয়ে আপনার এক পা সোজা করে উপরে উঠান এবং পায়ের পাতা উপরের দিকে বাকা করুন। এইভাবে ১০ সেকেন্ড ধরে রাখুন। এতে হ্যমেস্ট্রিংমাসল শক্তিশালী হবে। এইভাবে প্রক্রিয়াটি উভয় পায়ে ৫-১০ বার করুন।

২। প্রন স্ট্রেইট লেগ রাইজ- 

ফ্লোরে উপুর হয়ে শুয়ে পড়ুন। এরপরে যে কোনও এক পা হাঁটু ভাজ না করে সোজা করে উপরের দিকে উঠান যতটুকু পারেন। পায়ের পাতা নিচের দিকে সোজা রাখুন। এইভাবে ধরে রাখুন ৩-৫ সেকেন্ড। প্রক্রিয়াটি উভয় পায়ে ৩-৫ বার করুন।

৩। ওয়াল স্কোয়াট-

শরীরের পেছনের দিকটি দেওয়াল ঘেঁষে দাড়ান। হাঁটু ভাজ করে চেয়ারে বসার মতো অবস্থানে আসুন। এই অব্স্থায় ৫-১০ সেকেন্ড মতো থাকুন। এইভাবে প্রক্রিয়াটি ৫-১০ বার করুন।

8। কাফ রেইজ-

সোজা হয়ে দাঁড়ান। এরপরে দুই পা এক সঙ্গে শুধু পায়ের আঙুলের উপর ভর রেখে দাঁড়ান। ১০ -১৫ সেকেন্ড এই অব্স্থায় থাকার চেষ্টা করুন। এক্সারসাইজটি ৩-৫ বার করুন।

৫। সাইড লেগ রাইজ-

ডানদিকে কাত হয়ে শুয়ে পরুন। বাম পা সোজা করে উপরে উঠান হাঁটু ভাঁজ না করে। পায়ের পাতা ডান পায়ের দিকে হালকা বাকিয়ে রাখুন। এইভাবে উভয় পাশে ৩-৫ বার করুন ৫-১০ সেকেন্ড ধরে রাখুন।

শরীরস্বাস্থ্যের খবর আরও পড়তে এখানে ক্লিক করুন।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন