মস্তিষ্কে চলছে অস্ত্রোপচার, রোগী বাজাচ্ছেন গিটার, দেখুন ভিডিও

0
1349

বেঙ্গালুরু : অপারেশন টেবিলে শুয়েই গিটার বাজালেন রোগী। তখনও রীতিমতো মস্তিষ্কে অস্ত্রোপচার চলছে।

রোগীর নাম অভিষেক প্রসাদ। বিহারের বাসিন্দা অভিষেক ভালোবাসেন গিটার বাজাতে। কিন্তু ৩৭ বছরের অভিষেকের সমস্যা ছিল বাঁ হাতের আঙুলে। রোগের নাম ‘গিটারিস্ট ডিস্টোনিয়া’। তিনি গিটার বাজাতে গেলেই সমস্যা হত। গিটারের এক রিড থেকে অন্য রিডে আঙুল সরাতে পারতেন না। হাতের আঙুল শক্ত হয়ে যেত। মস্তিষ্কে স্নায়ুতে জটের কারণে এই সমস্যা হত।

চিকিৎসকদের মতে, দেশের চিকিৎসা শাস্ত্রের ইতিহাসে এই ধরনের অস্ত্রোপচার এই প্রথম।

বেঙ্গালুরুর ভগবান মহাবীর জৈন হাসপাতালের এক দল চিকিৎসক এই অস্ত্রোপচার করেন। চিকিৎসার খরচ পড়ে দু লক্ষ টাকা।

অভিষেক বলেন, দারুণ খুশি তিনি আর তাঁর চিকিৎসক সকলেই। চিকিৎসা ১০০% সফল। আর সেটা বোঝা গেছে অপারেশন টেবিলেই। অস্ত্রোপচার চলাকালীন। এই সমস্যা নিয়ে বহু ডাক্তার দেখানো হয়েছিল। অবশেষে এই হাসপাতালের কথা জানতে পারেন তিনি।

নিউরোলজিস্ট ডাঃ সঞ্জীব সিসি বলেন, এই ধরনের রোগ খুব কমই দেখা যায়। গিটারবাদকদের মধ্যে মাত্র ১%-এর এই সমস্যা হয়। প্রথমে ওষুধ দিয়ে সারানোর চেষ্টা করা হয়েছিল। কাজ না হওয়ায় শেষে অপারেশন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সাত ঘণ্টার এই অপারেশন করতে, সমস্যার ঠিক জায়গাটা চিহ্নিত করতে এমআরআই-এর সাহায্য নেওয়া হয়েছে। খুব সাংঘাতিক অপারেশন এটা।

হাসপাতালের স্টেরিওট্যাক্টিক এবং ফানডামেন্টাল নিউরোসরজেন এবং নিউরোসায়েন্সের প্রধান ডাঃ শরন শ্রীনিবাসন অপারেশনের ব্যাপারে জানান। বলেন, খুলিতে ১৪ মিলিমিটারের একটা গর্ত করা হয়েছিল। জায়গাটা লোকাল অ্যানাস্থেসিয়া করে নেওয়া হয়েছিল। তার পর সেখানে একটি বিশেষ ধরনের ইলেক্ট্রোড পাঠানো হয়।  লক্ষ্যস্থল নিশ্চিত করার পর, একটি বিশেষ ধরনের আরএফ অবলেশন মেশিন ব্যবহার করা হয়। তার সাহায্যে ৬০-৭০ ডিগ্রি সেন্টিগ্রেডের ৫ থেকে ৭টা ‘রেডিও ফ্রিকোয়েন্সি লেজন’ তৈরি করা হয়। ৩০-৪০ সেকেন্ডের ব্যবধানে এই রেডিও ফ্রিকোয়েন্সি লেজনই প্রেরণ করা হয় অভিষেকের মস্তিষ্কে।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here