এই গরমে হাতে-পাতে থাক পেঁয়াজ, জানেন তো ওষুধের মতো কাজ দেয়

0

রান্নায় স্বাদ আনে। সুস্বাদু পদে আনে জিভে জল ঝরানো রং। কাঁচা পেঁয়াজেরও কদর কম কীসে! এর বাইরেও পুষ্টি গুণ রয়েছে পেঁয়াজের। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে মরশুমি সংক্রমণ থেকেও রক্ষা করে।

1পেঁয়াজের গুণ অনেক

উদ্ভিজ যৌগ ফ্ল্যাভোনয়েড এবং অ্যান্টি-অক্সিডেন্টের ভাণ্ডার বলা যেতে পারে পেঁয়াজকে। হাড়ের স্বাস্থ্য, হৃদপিণ্ডের স্বাস্থ্য এবং নির্দিষ্ট ধরনের ক্যানসার এবং ডায়াবেটিস থেকে রক্ষা করতে সহায়ক পেঁয়াজ।

2গরমকালে পেঁয়াজ

অনেকেই জানেন, প্রাচীনকাল থেকেই কাশি, সর্দি-কাশিতে ব্যবহৃত হয়ে আসছে পেঁয়াজ। যে কারণে গরমকালে খাদ্যতালিকায় পেঁয়াজ অন্তর্ভুক্ত করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

3আছে শক্তিশালী রাসায়নিক

শক্তিশালী রাসায়নিক উপাদান রয়েছে পেঁয়াজে। যা ক্যানসারের ঝুঁকি কমায় এবং পাচনতন্ত্রকেও সুস্থ রাখতে সাহায্য করে। যে কোনো খাবারের সঙ্গে পেঁয়াজ খাওয়া যায়। স্বাস্থ্য বজায় রাখতে পেঁয়াজ অনেকের কাছেই অপরিহার্য।

4কাঠফাটা রোদে হিটস্ট্রোক

পেঁয়াজে এমন অনেক উপাদান রয়েছে, যা প্রখর রোদের গরম ও ​​তাপ থেকে রক্ষা করতে সাহায্য করে। শরীরকে শীতলতা এনে দিতে পারে। যে কারণে পেঁয়াজ খেলে হিটস্ট্রোক এড়ানো যায়।

5ভিটামিন-খনিজের ভাণ্ডার

পেঁয়াজ ভিটামিন, খনিজ এবং উদ্ভিদ রাসায়নিক পূর্ণ, তাই বিভিন্ন উপায়ে স্বাস্থ্যের উপকার করে। শুধু কি তাই, মাথাব্যথা, হৃদরোগ এমনকী মুখের আলসারেও পেঁয়াজ ব্যবহার করা হয়েছে। এর কোয়ারসেটিন নামক উপাদান ঘামাচি থেকে রক্ষা করে।

6একটা পেঁয়াজে ৪৪ ক্যালোরি

একটি মাঝারি আকারের পেঁয়াজে ৪৪ ক্যালোরি থাকে এবং এটা ভিটামিন সি পূর্ণ। ভিটামিন সি ইমিউনোলজিক্যাল ফাংশন, কোলাজেন গঠন, কোষ মেরামতি এবং আয়রন শোষণের সঙ্গে জড়িত একটি অপরিহার্য পুষ্টি।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল