durva grass
biswajit-parhak
বিশ্বজিৎ পাঠক

যদি বলা হয় এই ঘাসজাতীয় উদ্ভিদটিতে রয়েছে ক্যালসিয়াম, পটাসিয়াম, সোডিয়াম, ম্যাঙ্গানিজ, অ্যালকলয়েড তন্তু বা কার্বোহাইড্রেড। আচ্ছা, আরও একটু এগিয়ে বলা যায় এতে রয়েছে একাধিক উৎসেচক। তবে কি চেনা সহজ হবে রাস্তাঘাটে এখানে-ওখানে গজিয়ে ওঠা ঘাসটিকে?

আশা করা যেতেই পারে উত্তর হবে-‘না’।

কিন্তু যদি বলা হয়, যে কোনো ধর্মীয় আচার-অনুষ্ঠানে অতিপ্রয়োজনীয় এই ঘাস। তা হলে শ্বাস ফেলার সময় লাগবে না। নিমেষেই চিনে নেওয়া যায় দূর্বাকে। এই সহজলভ্য ঘাসটির মধ্যেই রয়েছে আমাদের শরীরের অতিপ্রয়োজনীয় কয়েকটি জৈব-রাসায়নিক উপাদান। শুরুতেই উল্লেখ করা হয়েছে যেগুলির নাম। কিন্তু এই উপাদানগুলির সমন্বিত ব্যবহারিক প্রয়োগের ততটা চল নেই স্বাভাবিক জীবনে। আয়ুর্বেদ-ই বলি বা ভেষজ চিকিৎসা, সবেতেই কিন্তু দূর্বার ব্যবহার অতিমাত্রায় হয়ে থাকে। কিন্তু ব্যবহারিক জীবনে এর প্রয়োগ করলে আর যাই হোক ঠকতে হবে না।

দূর্বা

আমাশয়

কেউ কি রক্ত আমাশয়ে ভুগছেন?  নতুন হোক বা পুরনো, সবেতেই কাজ করবে দূর্বা। তবে এ ক্ষেত্রে শুধু দূর্বা নয়, এর সঙ্গে জাম পাতা মেশাতে হবে। দু’টি জাম পাতার সঙ্গে ৫-৬ গ্রাম দূর্বা বাটা গরম দুধের সঙ্গে খেতে হবে। দিনে ৩-৪ বার নিলে উপশম মিলবে খুব শীঘ্রই।

চর্মরোগ

কঠিন চর্মরোগের ক্ষেত্রেও দূর্বার ঔষধিগুণ আদিকাল থেকে প্রয়োগ হয়ে আসছে।  সাধারণ চর্মরোগের ক্ষেত্রে  হলুদের সঙ্গে মিশিয়ে দূর্বার রস লাগালে খুব সহজেই নিষ্কৃতী পাওয়া যায়।

অনিয়মিত ঋতু

অনিয়মিত ঋতুর প্রকৃতি দেখে দূর্বা ব্যবহার করা যায়। যাঁদের ক্ষেত্রে ঋতু দীর্ঘকালীন ভাবে চলতে থাক তাঁরা দূর্বার সঙ্গে মধু মিশিয়ে নিয়মিত খেলে অনেকটাই সমস্যামুক্ত হতে পারবেন।

অন্যান্য

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে মোক্ষম উপায় দূর্বার ব্যবহার। পাশাপাশি রক্তাল্পতা বা অ্যানিমিয়া ঠেকাতেও এর জুড়ি মেলা ভার। এ ছাড়াও সাদা স্রাব, ফোলা, ব্যথা, কাটা জায়গায়  রক্তবন্ধ  করতে, রক্ত পিত্ত রোগে, এডিমা কমাতে, মহিলাদের গর্ভজনিত সমস্যা বা মাড়ির  সমস্যা, বাত, অম্বল, মলদ্বারের  ফোলা কমাতেও এর ব্যবহারের  প্রচলন  আছে। তবে এ ভাবে বলে হয়তো শেষ করা যাবে না দূর্বার গুণ।

এই প্রচণ্ড গরমে শরীর ঠান্ডা রাখতে বেছে নিতে পারেন দূর্বাকে। তবে এটি একটি ডাই-ইউরেটিক। মাথায় রাখবেন দূর্বা সরাসরি খাওয়ার পর অতিরিক্ত জল পান করতে ভুলবেন না।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here