ওজন কমাতে মেথির ব্যবহার

ওয়েবডেস্ক: ওজন কমানোর জন্য প্রায় অনেকেই কত ভাবেই না চেষ্টা করেন। তবে তার মানে এই না যে শুধুমাত্র মোটা হওয়ার কারনে এইসব চেষ্টা। দেহকে একটি সুন্দর আকৃতি দেওয়ার জন্যও এই ধরনের চেষ্টা অনেকেই করেন। কারণ যাই থাকুক না কেন, ভালো থাকার জন্য দেহের সুন্দর আকৃতি ও শারীরিক ভাবে সুস্থ থাকা খুবই গুরুত্বপূর্ণ।

ভাবছেন তা হলে কী ভাবে ওজন কমানো যেতে পারে।

চলুন, জেনে নেওয়া যাক মেথি ব্যবহার করে ওজন কমানোর ৫টি দারুণ উপায়- 

১। ভাজা মেথিবীজ-

ওজন কমানোর জন্য দারুণ একটি উপায়। যার জন্য অন্য কোন ঔষধ খেতে হবে না। কিছু মেথিবীজ একটি প্যানে নিয়ে কম আঁচে ভেজে নিয়ে সেটাকে গুঁড়ো করে মিহি করে নিন। তারপর গরম জলে মিশিয়ে সকালে খালি পেটে খান।

২। মেথিবীজ জলে ভিজিয়ে-

মেথিবীজ ভেজানো জল খেলে তা ওজন কমাতে সাহায্য করে।  হয়। ১ কাপ মেথিবীজ জলের মধ্যে সারারাত ভিজিয়ে রাখতে হবে। তারপর জলটা ছেঁকে নিয়ে ভেজানো সেই মেথিবীজ গুলো প্রতিদিন সকালে খালি পেটে খেতে হবে।

৩। অঙ্কুরিত মেথিবীজ-

অঙ্কুরিত মেথিবীজে উচ্চ মাত্রার ক্যারোটিনয়েড, ভিটামিন এ, বি, সি এবং ই, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, জিংক, পটাসিয়াম, অ্যামাইনো অ্যাসিড ইত্যাদি আরও অনেক কিছু রয়েছে। একটি বাটিতে জলের মধ্যে ৩দিন মেথিবীজ ভিজিয়ে রাখুন। মেথিবীজ ভিজিয়ে রাখা বাটির মধ্যে একটি পাতলা কাপড় দিয়ে ঢেকে রাখুন। ৩ দিন পর দেখবেন মেথিবীজ অঙ্কুরিত হয়েছে এবং সেই বীজগুলো খেতে পারেন।

আরও পড়ুন: এই ৪টি পদ্ধতিতে নিজেকে রাখুন একেবারে তরতাজা

৪। মেথিবীজের চা-

মেথিবীজের চা খেলে ২টি উপকার পেতে পারেন। ওজন কমাতে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রনে রাখতে সাহায্য করে। এ ছাড়া হজমের ক্ষেত্রে ও রক্তচাপ নিয়ন্ত্রনেরও তা ভালো কাজ করে। একটি পাত্রে জল ফুটিয়ে নিন। উষ্ণ গরম জলের মধ্যে মেথি  পেস্ট ও সামান্য পরিমাণে আদা এবং দারুচিনি মিশিয়ে নিন। অন্তত ৫ মিনিট ফুটিয়ে নিতে হবে। প্রতিদিন এই চা খালি পেটে খেতে হবে।

৫। মেথিবীজ ও মধু চা-

দেহের গঠন সুন্দর করতে ও ওজন কমাতে মধুমিশ্রিত মেথিবীজের চা চমৎকার কাজ করে। মেথিবীজ গুঁড়ো করে  নিতে হবে। সেই গুঁড়ো করে রাখা মেথিবীজ উষ্ণ জলে ফুটিয়ে নিন। কিছুটা ঠান্ডা হলে জলটা ছেকে নিয়ে তাতে লেবুর রস ও মধু মেশাতে হবে। খালি পেটে নিয়মিত এই চা খেলে ১ সপ্তাহের মধ্যে ওজন কমতে বাধ্য।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here