কোভিশিল্ড, কোভ্যাক্সিনের মিশ্র ও মানানসই ডোজ আরও বেশি কার্যকরী, জানাল আইসিএমআর

0
কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন: প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: করোনা প্রতিরোধে সহায়ক ভ্যাকসিন কোভিশিল্ড এবং কোভ্যাক্সিনের মিশ্র ও মানানসই ডোজ আরও বেশি কার্যকরী হতে পারে বলে রবিবার জানান ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (ICMR)।

কোনো ব্যক্তিকে প্রথম এবং দ্বিতীয় ডোজে দু’টি ভিন্ন কোভিড ভ্যাকসিনের প্রভাব কী ভাবে পড়তে পারে, তা অনুসন্ধানের জন্যই পরীক্ষা চালানোর প্রস্তাব দিয়েছে সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের (CDSCO) বিশেষজ্ঞ কমিটি। প্রথম ডোজে কোভিশিল্ড (Covishield) এবং দ্বিতীয় ডোজে কোভ্যাক্সিন (Covaxin), অথবা উল্টোটা করা হলে কী ধরনের প্রভাব পড়তে পারে, সেটাই খতিয়ে দেখার প্রস্তাব দিয়েছে বিশেষজ্ঞ কমিটি।

আইসিএমআরের তথ্য অনুযায়ী, গবেষণায় আরও বলা হয়েছে, একটি অ্যাডিনোভাইরাস ভেক্টর প্ল্যাটফর্ম-ভিত্তিক ভ্যাকসিনের সংমিশ্রণ শুধুমাত্র ভাইরাসের বিরুদ্ধে নিরাপদ নয়, বরং আরও ভালো অনাক্রম্যতা অর্জন করেছে। পাশাপাশি গবেষণায় দেখা গিয়েছে, দুই ভ্যাকসিনের (কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন) সংমিশ্রণ নিরাপদ এবং উভয় ডোজে একটি টিকা দেওয়ার ফলে যে ধরনের পার্শ্বপ্রতিক্রিয়ার সম্ভাবনা থাকে, এ ক্ষেত্রেও তা একই।

গবেষণাটি আপলোড করা হয়েছে medRxiv নামে একটি প্রি-প্রিন্ট সার্ভারে। গবেষণার শিরোনাম ‘সেরেনডিপিটাস কোভিড-১৯ ভ্যাকসিন-মিক্স ইন উত্তরপ্রদেশ, ইন্ডিয়া: সেফটি অ্য়ান্ড ইমিউনোজেনেসিটি অ্যাসেসমেন্ট অব আ হেটেরোলোগাস রিজিম’।

Shyamsundar

গবেষকেরা বলেছেন, অ্যাডিনোভাইরাস ভেক্টরযুক্ত ভ্যাকসিন দিয়ে হেটারোলগাস প্রাইম-বুস্ট ভ্যাকসিনেশনের প্রভাব সম্পর্কে এটাই প্রথম গবেষণা রিপোর্ট।

উল্লেখ্য, ভারতে টিকাকরণ কর্মসূচি চালু হওয়ার পর থেকে কোথাও কোথাও ভুল করে টিকার মিশ্র ডোজ দেওয়াও হয়েছে। আবার বিশ্বের অন্যত্র এই মিশ্র টিকা নেওয়ার ফলে না কি অনেকে উপকারও পেয়েছেন। ফলে পুরো ব্যাপারটা খতিয়ে দেখছে সিডিএসসিও-র বিশেষজ্ঞ কমিটি।

খবর অনলাইন-এর অন্যান্য প্রতিবেদন পড়তে পারেন এখানে: khaboronline.com

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন