alcohol

ওয়েবডেস্ক : আপনি কি রোজই মদ পান করেন? তা হলে সচেতন হন।

খুব বেশি নয়, মাঝারি মদ পানও বিপদে ফেলতে পারে আপনাকে। বলছে একটি গবেষণা। অস্ট্রেলিয়ার মেলবোর্নের আলফ্রেড হাসপাতালের বিশেষজ্ঞরা এই গইবেষণাটি করেছেন। তাঁরা দেখেছেন মাজারি পরিমাণে মদ যাঁরা রোজ পান করেন তাঁদের হৃদপিণ্ড ধীরে ধীরে কার্য ক্ষমতা হারায়। ক্রমশ তাঁদের হৃদযন্ত্রের প্রকোষ্ঠগুলি অচল হয়ে পড়ে নিঃশ্বাসের সমস্যা, হৃদযন্ত্র প্রায় বিকল হওয়ার মতো ঘটনা ঘটতে পারে।

গবেষণা পত্রটি প্রকাশিত হয়েছে হার্ট রিদম পত্রিকায়।

আরও পড়ুন – বাহিনীর অন্দরে সমকামিতাকে স্বীকৃতি দেবে না ভারতীয় সেনাবাহিনী

এই গবেষণায় তাঁরা ৭৫ জন মানুষকে অন্তর্ভুক্ত করেছিলেন। তাঁদের মোট তিনটি ভাগে ভাগ করেছিলেন। একটি একটি ভাগে ২৫ জন করে মানুষ ছিলেন। একটি ভাগ ছিল যাঁরা কোনো দিনও মদ পান করেননি। আর একটি দল ছিল যাঁরা মাঝেমধ্যে মদ পান করেন। আর তৃতীয় দলটি ছিল যাঁরা প্রতিদিন দু’ পেগ করে মদ পান করেন এমন।

এই গবেষণায় দেখা গিয়েছে, যাঁরা প্রতিদিন মাঝারি পরিমাণ মদ পান করতে অভ্যস্ত, তাঁদের হৃদযন্ত্রের পরিস্থিতি অন্যদের থেকে আলাদা। হৃদযন্ত্র ধীরে চলছে। বার বার অনিয়মিত ছন্দে চলছে হৃদয়।

তার সঙ্গে খাদ্যাভ্যাসও যুক্ত। অতরিক্ত তেল-মশলাদার খাবার, ভাজাভুজি ইত্যাদি খাবার রক্তচাপ আর কলেস্টেরল বাড়াতে সাহায্য করে। এর থেকেও হৃদযন্ত্রের ক্ষতি হয়।

তাই খেতে হবে ওমেগা৩ আর ফাইবার যুক্ত খাবার। কড়াই জাতীয় খাবার, বাদাম, ওটস, বেরি জাতীয় খাবার আর ফ্লেক্সসিডের মধ্যেই মিলতে পারে এ ধরনের খাদ্যগুণ।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here