30 C
Kolkata
Friday, June 18, 2021

Mother’s Day 2021: নতুন মায়েদের খেতে হবে পুষ্টিকর খাবার, রইল ৫টি টিপস

আরও পড়ুন

খবর অনলাইন ডেস্ক: অন্ত:সত্ত্বা অবস্থায় পুষ্টিকর খাবার অত্যন্ত জরুরি। কারণ নিজের পাশাপাশি গর্ভস্থ সন্তানের জন্যও পর্যাপ্ত পুষ্টির প্রয়োজন। একই রকম ভাবে সদ্য মা হয়েছেন, এমন মহিলাদের জন্যও এটা আবশ্যিক। বিশেষ করে যে মায়েরা এখনও শিশুকে মাতৃদুগ্ধ পান করাচ্ছেন, তাঁদের অবশ্যই পুষ্টিকর খাবার নেওয়া জরুরি।

কী খাবার খাবেন নতুন মায়েরা

Loading videos...

১. প্রোটিন সমৃদ্ধ খাবার

- Advertisement -

সন্তানের জন্ম দেওয়ার পর মায়ের শারীরিক অবস্থার পুনরুদ্ধারে প্রোটিন সমৃদ্ধ খাবার অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফলে নিজের প্রতিদিনের খাবারের তালিকায় রাখতে হবে প্রোটিন সমৃদ্ধ উপকরণ। যার মধ্যে রাখা যেতে পারে ডিম, মটরশুঁটি, সয়াবিন, চর্বিহীন মাংস, মসুর ডাল এবং সামুদ্রিক মাছ ইত্যাদি।

২. কার্বোহাইড্রেটযুক্ত খাবার

সদ্য মা হয়েছেন এমন মহিলাদের জন্য কার্বোহাইড্রেট খুব গুরুত্বপূর্ণ। খাবার প্রায় ৩০ শতাংশ কার্বস সমৃদ্ধ হওয়া উচিত কারণ সেগুলো স্তন্যপান করানোর জন্য প্রয়োজনীয় শক্তি সরবরাহ করতে সাহায্য করে। মটরশুঁটি, ব্রকলি, আটা, বার্লি, ভুট্টা, ছোলা-সহ আরও অনেক কিছুতেই কার্বোহাইড্রেট রয়েছে।

৩. কম চিনিযুক্ত খাবার

নতুন মায়েদের মনে রাখতে হবে অতিরিক্ত চিনিযুক্ত খাবার নিজের এবং শিশুর স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। মাতৃদুগ্ধের মাধ্যমে ওই অতিরিক্ত চিনি শিশুর শরীরে যেতে পারে। যা মোটেই শিশুর সুস্বাস্থ্যের পক্ষে ভালো নয়।

৪. ভালো ফ্যাটযুক্ত খাবার

স্বাস্থ্যকর অসম্পৃক্ত ফ্যাট মায়ের শরীরের জন্য ভালো। যা স্তন্যপান করানোর জন্যও অপরিহার্য। দুধ ক্যালসিয়ামের একটি দুর্দান্ত উৎস, যা হাড় শক্তিশালী করতে সাহায্য করে। নিজের খাবারের তালিকায় দই, অলিভ ওয়েল, স্যালমন ইত্যাদি অন্তর্ভুক্ত করতে পারেন। অতিরিক্ত ওজন এড়াতে বেশি ফ্যাটযুক্ত খাবার এড়ানো ভালো।

৫. আয়রনযুক্ত খাবার

শরীরে আয়রনের মাত্রা বজায় রাখা নতুন মায়েদের জন্য অত্যন্ত জরুরি। আয়রন সমৃদ্ধ খাবার খাওয়ার ফলে আয়রনের ঘাটতিজনিত রক্তাল্পতা প্রতিরোধ হতে পারে। বিশেষ করে যাঁদের এ ধরনের ঝুঁকি রয়েছে। আয়রন সমৃদ্ধ খাবারের মধ্যে রয়েছে শাক সবুজ শাক-সবজি, চর্বিহীন মাংস, মটরশুঁটি, মুসুর ডাল ইত্যাদি।

আরও পড়তে পারেন: আপনার শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই ৫টি খাবার দিতে পারেন

বিশেষজ্ঞের মতামতের ভিত্তিতে প্রতিবেদন। সূত্র: এনডিটিভি

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisement -

আপডেট

ইমিউনিটি বাড়াতে বাড়িতেই করুন যোগব্যায়াম

নিয়মিত ব্যায়াম করলে শরীরে শ্বেতকণিকার সংখ্যা বাড়ে অর্থাৎ জীবাণুর বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা বাড়ে। ফলে চট করে সংক্রমণ হয় না।

পড়তে পারেন