রিলায়েন্সের আরটি-পিসিআর কিট দু’ঘণ্টাতেই নমুনা পরীক্ষার ফল বলে দিতে পারে!

0

নয়াদিল্লি: রিলায়েন্স লাইফ সায়েন্সেসের (Reliance Life Sciences) তৈরি আরটি-পিসিআর কিট মাত্র দু’ঘণ্টাতেই কোভিড-১৯ নমুনা পরীক্ষার ফল বলে দিতে সক্ষম বলে দাবি করেছে সংস্থার একটি সূত্র।

বর্তমানে রিয়েল-টাইম রিভার্স ট্রান্সক্রিপশন-পলিমার্স চেন রিঅ্যাকশন বা আরটি-পিসিআর ((RT-PCR) পদ্ধতিতে সার্স-কোভ-২ (SARS-CoV-2) থেকে নিউক্লিক অ্যাসিডের আঙ্গিক শনাক্তকরণে ২৪ ঘণ্টা পর্যন্ত সময় নিয়ে থাকে।

সূত্রটি জানিয়েছে, “এশিয়ার ধনীতম শিল্পপতি মুকেশ অম্বানির মালিকানাধীন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের সহযোগী সংস্থা রিলায়েন্স লাইফ সায়েন্সেসের জীববিজ্ঞানীরা সার্স-কোভ -২ সিকোয়েন্সের একশোটিরও বেশি জিনোম বিশ্লেষণ করেছেন। এবং কোভিড -১৯ (Covid-19) শনাক্তকরণের জন্য আরটি-পিসিআর প্রাইমারের নকশা (আরটি-পিসিআর কিট) তৈরি করেছেন”।

সূত্র উদ্ধৃত করে টাইমস অব ইন্ডিয়ার একটি প্রতিবেদনে বলা হয়েছে, “এই কিটটি রিলায়েন্স লাইফ সায়েন্সেসের বিজ্ঞানীরা তৈরি করেছেন। এটির নামকরণ করা হয়েছে আর-গ্রিন কিট। এর প্রযুক্তিগত দক্ষতায় আশ্বস্ত হয়ে আইসিএমআর এটিকে বৈধতা দিয়েছে”।

প্রসঙ্গত, আইসিএমআরের এ জাতীয় বৈধতা প্রদান কিটের নকশাকে অনুমোদন যেমন দেয় না, তেমনই অস্বীকারও করে না। পাশাপাশি এটি ব্য়বহারযোগ্য কি না, তারও কোনো প্রমাণ দেয় না।

আইসিএমআর ফলাফল অনুযায়ী, কিটটি ৯৮.৭ শতাংশ সংবেদনশী এবং ৯৮.৮ শতাংশ সঠিক ফলাফল দেখায়। একই সঙ্গে প্রায় দু’ঘণ্টার মধ্যেই শনাক্তকরণ সম্ভব বলে দাবি করা হয়েছে।

আরও পড়তে পারেন: কোভিড ভ্যাকসিন: রাজ্যগুলিকে টিকাকরণের পরিকল্পনা তৈরি করতে বলল কেন্দ্র

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন