অস্টিওআর্থরাইটিস চিকিৎসায় নতুন দিগন্ত, গাঁটের পুরোনো কোষ বাদ দিয়ে আটকানো যাবে এই রোগ

0
409

ওয়াশিংটন : অস্টিওআর্থরাইটিসে যাঁরা ভুগছেন তাঁদের জন্য সুখবর। গবেষণায় দেখা গেছে শরীরের গাঁট থেকে যদি পুরোনো কোষগুলো ঠিক ভাবে নির্বাচন করে বাদ দিয়ে দেওয়া যায়, তা হলে এই রোগ কিছুটা দেরিতে সৃষ্টি হয় বা হয় না। চিকিৎসাবিজ্ঞানের জগতে এ এক অভিনব আবিষ্কার, যা বয়সজনিত কষ্ট লাঘব করতে পারে। শুধু তা-ই নয় শরীরের বিভিন্ন গাঁটে আঘাত লাগার পর অস্টিওআর্থরাইটিস সৃষ্টি হওয়া যেমন আটকাতে পারে, তেমনই গাঁটে গাঁটে তরুণাস্থির সৃষ্টি করতেও সাহায্য করতে পারে, যা ক্ষত পুরণ করে।

দ্য মেও ক্লিনিক কলেজ অব মেডিসিন, বাক ইনস্টিটিউট ফর রিসার্চ অন এজিং, ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টার গ্রননিজেন, দ্য ইউনিটি বায়োটেকনোলজি এবং বার্কলের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় এই গবেষণাটি করেছেন দক্ষিণ কোরিয়ার উসলান ন্যাশনাল ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির ডাক্তার ছাকিউ কিম এবং জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের ডাক্তার ওক হে জেওন।

গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে ‘নেচার মেডিসিন’ পত্রিকায়।

গবেষণায় তাঁরা বলেছেন, এই পুরোনো কোষগুলো যেমন যে কোনো ক্ষত পূরণ করতে সাহায্য করে, তেমনই ক্যানসার সৃষ্টি করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়।

গবেষকরা বয়স্ক ও অল্পবয়সি দু’ রকমের ইঁদুর নিয়ে গবেষণাটি করেন। শরীরে ক্ষত তৈরি করার জন্য দু’ রকমের ইঁদুরের শরীর থেকেই আঘাতপ্রাপ্ত লিগামেন্টগুলিকে কেটে বাদ দিয়ে দেন তাঁরা। তার পর ইউবিএক্স০১০১ নামের একটি ওষুধ সেই কাটা অঙ্গে ইঞ্জেকশন দিয়ে ঢুকিয়ে দেন। তাতে তাঁরা দেখেন বুড়ো ইঁদুরগুলোর শরীরের ওই অঙ্গে আর ক্ষত তৈরি হয়নি আর তরুণাস্থির সৃষ্টি হয়নি।

এর থেকে তাঁরা এই সিদ্ধান্তে আসেন ক্ষত বা বয়সজনিত হাড় ক্ষয়ের ফলে ‘জয়েন্টে’ সৃষ্টি হওয়া অস্টিওআর্থরাইটিস জাতীয় রোগের চিকিৎসার ক্ষেত্রে যদি ঠিক ভাবে বৃদ্ধ কোষগুলিকে বাদ দেওয়া যায়, তা হলে এই জাতীয় রোগের প্রকোপ থেকে বাঁচা যায়।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here