Homeশরীরস্বাস্থ্যধনীদের মধ্যে ক্যান্সারের জেনেটিক ঝুঁকি বেশি, জানাচ্ছে নতুন গবেষণা

ধনীদের মধ্যে ক্যান্সারের জেনেটিক ঝুঁকি বেশি, জানাচ্ছে নতুন গবেষণা

প্রকাশিত

একটি নতুন গবেষণায় দেখা গেছে যে ধনী ব্যক্তিদের বেশি জেনেটিকভাবে ক্যান্সার আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয়ের পরিচালিত এই গবেষণায় বলা হয়েছে যে ধনী মানুষদের স্তন ক্যান্সার, প্রস্টেট ক্যান্সার এবং অন্যান্য ধরণের ক্যান্সারের উচ্চ ঝুঁকি রয়েছে।

সামাজিক-অর্থনৈতিক অবস্থান এবং রোগের মধ্যে সম্পর্ক

এই গবেষণায় সামাজিক-অর্থনৈতিক অবস্থান এবং বিভিন্ন রোগের মধ্যে সম্পর্ক নিরীক্ষণ করা হয়েছে। গবেষণায় দেখা গেছে যে ধনী ব্যক্তিরা ক্যান্সারের জন্য বেশি ঝুঁকিতে থাকলেও, কম আয়ের মানুষেরা ডায়াবেটিস, আর্থ্রাইটিস, বিষণ্ণতা, মদ্যপান এবং ফুসফুসের ক্যান্সারের জন্য জেনেটিকভাবে বেশি ঝুঁকিতে থাকে।

১৯টি সাধারণ রোগের উপর গবেষণা

গবেষণাটি ১৯টি সাধারণ রোগের উপর নিরীক্ষণ করে, যে রোগ উন্নত দেশগুলিতে হয়ে থাকে। এই গবেষণা প্রথমবারের মতো রোগ এবং সামাজিক-অর্থনৈতিক অবস্থার মধ্যে এই ধরনের সম্পর্ক খুঁজে পেয়েছে। নিউ ইয়র্ক টাইমস-এর প্রতিবেদন অনুযায়ী, কম আয়ের মানুষেরা ডায়াবেটিস এবং আর্থ্রাইটিসের পাশাপাশি বিষণ্ণতা, মদ্যপান এবং ফুসফুসের ক্যান্সারের জন্য জেনেটিকভাবে বেশি ঝুঁকিতে থাকে।

স্ক্রিনিং প্রোটোকল এবং ভবিষ্যত পরিকল্পনা

ড. হ্যাগেনবিক জানান, “পলিজেনিক স্কোরের রোগের ঝুঁকির উপর প্রভাব সামগ্রীগতভাবে নির্ভরশীল হতে পারে, এটি আরও উন্নত স্ক্রিনিং প্রোটোকলের দিকে নিয়ে যেতে পারে।” উদাহরণস্বরূপ, ভবিষ্যতে স্তন ক্যান্সারের স্ক্রিনিং প্রোটোকল এমনভাবে পরিবর্তিত হতে পারে যাতে উচ্চ জেনেটিক ঝুঁকি এবং উচ্চ শিক্ষা সম্পন্ন মহিলাদের আগে বা বেশি ঘন ঘন স্ক্রিনিং করা হয়।

স্বাস্থ্য তথ্য সংগ্রহ এবং গবেষণা ফলাফল

এই গবেষণার জন্য, গবেষণা দলটি ২৮০,০০০ ফিনল্যান্ডের নাগরিকদের স্বাস্থ্য তথ্য, তাদের সামাজিক-অর্থনৈতিক অবস্থান এবং জেনোমিক তথ্য সংগ্রহ করে, যারা বয়সের মধ্যে ৩৫ থেকে ৮০ বছরের মধ্যে। ড. হ্যাগেনবিক বলেন, “বেশিরভাগ ক্লিনিক্যাল রিস্ক প্রেডিকশন মডেলগুলিতে মৌলিক জনসংখ্যাগত তথ্য অন্তর্ভুক্ত করা হয় যেমন জীববৈজ্ঞানিক লিঙ্গ এবং বয়স, যা স্বীকার করে যে রোগের ঘটনার মধ্যে পার্থক্য রয়েছে পুরুষ এবং মহিলাদের মধ্যে এবং এটি বয়স-নির্ভর।”

ড. হ্যাগেনবিক আরও বলেন, “স্বীকার করা যে এই ধরনের প্রসঙ্গও গুরুত্বপূর্ণ যখন জেনেটিক তথ্যকে স্বাস্থ্যসেবার মধ্যে অন্তর্ভুক্ত করা হয়, এটি একটি গুরুত্বপূর্ণ প্রথম পদক্ষেপ। কিন্তু এখন, আমরা দেখাতে পারি যে রোগের ঝুঁকির জেনেটিক পূর্বাভাসও একজন ব্যক্তির সামাজিক-অর্থনৈতিক প্রেক্ষাপটের উপর নির্ভর করে।”

ড. হ্যাগেনবিকের কথায়, “যদিও আমাদের জেনেটিক তথ্য আমাদের জীবনের সময় পরিবর্তিত হয় না, তবে জেনেটিক্সের রোগের ঝুঁকির উপর প্রভাব আমাদের বয়স বা পরিস্থিতি পরিবর্তিত হলে পরিবর্তিত হয়।”

এই গবেষণার ফলাফলগুলি ভবিষ্যতের জন্য স্বাস্থ্য পরিষেবা এবং স্ক্রিনিং প্রোটোকলগুলিতে নতুন দৃষ্টিভঙ্গি নিয়ে আসতে পারে, যা সমাজের বিভিন্ন স্তরের মানুষের জন্য উন্নত চিকিৎসা সুবিধা প্রদান করতে সাহায্য করবে।

সাম্প্রতিকতম

উপনির্বাচনে ভরাডুবি বিজেপির, ৪ আসনেই জয়ী তৃণমূল

আরও কমল বিজেপির বিধায়ক সংখ্যা। রাজ্যের চার বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে শূন্য হাতেই ফিরতে হল...

সেপটিক ট্যাঙ্কে চোলাই মদের সরঞ্জাম লুকিয়ে রাখার অভিযোগ, তুলতে গিয়ে নাবালক-সহ মৃত ৩

শনিবার সকালে পশ্চিম মেদিনীপুরের ডেবরা ব্লকের চকরাধাবল্লভ গ্রামে সেপটিক ট্যাঙ্ক থেকে তিন জনের মৃতদেহ...

ব্যক্তিগত ঋণের সুদের হার: এই ৫টি ব্যাঙ্ক সর্বনিম্ন হারে ঋণ দিচ্ছে

পার্সোনাল লোন বা ব্যক্তিগত ঋণে সুদের হার পরিবর্তনশীল। সিবিল স্কোর, আয়, ঋণের পরিমাণ, ঋণের...

মাত্র সাড়ে ৪ হাজার টাকা ঋণ আদায়ে আটকে রেখে মারধর, অপমানে আত্মঘাতী দলিত যুবক

ধারের টাকা শোধ করতে না পারায় এক দলিত যুবককে আটকে রেখে মারধর। অপমানে আত্মঘাতী...

আরও পড়ুন

দীর্ঘ সময় ধরে কেমোথেরাপির সিসপ্লাটিন ওষুধ কী সমস্যা সৃষ্টি করছে ক্যানসার রোগীদের শরীরে

মৌ বসু মারণরোগ ক্যানসারের নাম শুনলেই প্রত্যেকের মনে এক বিশাল ভয়ের উদ্রেক হয়। সাম্প্রতিক একটি...

জাঙ্ক ফুড ও প্রসেস করা খাবারের বিজ্ঞাপন বিভ্রান্তিকর, ভারতে বাড়ছে স্থুলতা ও ডায়াবেটিস, চাঞ্চল্যকর তথ্য সরকারি সমীক্ষায়

মৌ বসু ডায়াবেটিস, স্থুলতার মতো লাইফস্টাইল ডিজিজে আক্রান্তের সংখ্যা ভারতে বেড়েই চলেছে। সাম্প্রতিক একটি সরকারি...

মানবশরীরে বার্ড ফ্লু আটকাতে নয়া উদ্যোগ ফিনল্যান্ডে

মৌ বসু নজির গড়তে চলেছে ইউরোপের দেশ ফিনল্যান্ড। বিভিন্ন দেশে মানুষের শরীরেও বার্ড ফ্লু রোগের...
মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস হাড়ের ঘনত্ব বাড়াতে ৯টি যোগব্যায়াম