স্টানফোর্ড: ‘চায়ের দোকানে আড্ডা সকাল সন্ধে/বেকার জীবন চলছিল ভাল মন্দে’। বেকারত্ব ঘুচলেও চা আর আড্ডা থেকে দূরে থাকা বাঙালির মুখের কথা না। চায়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে কফির জনপ্রিয়তার। সিসিডি-বারিস্তায় জেন ওয়াই-এর ভিড় বাড়ছে ক্রমশ। এ বার স্টানফোর্ডের গবেষণায় উঠে এল এক আশ্চর্য তথ্য। চা-কফির নেশা বাড়াতে পারে আপনার আয়ু।

স্টানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ২০ জন গবেষকের দল তাদের রিপোর্টে বলেছে, চা-কফি বেশি পান করলে বয়সজনিত বিভিন্ন রোগের নিরাময় হতে পারে। অ্যালজাইমারস, ডিমেনশিয়া এমনকি ক্যানসারের সম্ভাবনাও কমতে পারে নিয়মিত ক্যাফেইন নিলে। কার্ডিয়োভাস্কুলার রোগ থেকে বাঁচার জন্যও চা-কফি পান করা জরুরি বলে মনে করছেন গবেষকরা। চা-কফির সঙ্গে তালিকায় রয়েছে চকলেটও।

তবে গবেষকদের রিপোর্টে বিশেষ জোর দেওয়া হয়েছে অন্য একটি বিষয়ের ওপর। চা কিংবা কফি পান করলেই যে বাড়তে থাকবে আয়ু, এটা কোনো পরীক্ষিত সত্য নয়। মানুষের আয়ু নির্ভর করে শরীরের প্রতিরোধক্ষমতার ওপর। সে ক্ষেত্রে জিন সব চেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। চা এবং কফি পান করলে শরীরের নানা পরমাণুর সঙ্গে বিক্রিয়া হয়, তার ফলে প্রতিরোধক্ষমতা বাড়ার সম্ভাবনা থাকে, গবেষণায় বেরিয়েছে এই তথ্য। 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here