কোমরের ব্যাথায় ভুগছেন ? করে দেখুন এই ৩ টি যোগসন

0

 খবর অন্লাইন ডেস্ক: যত দিন যাচ্ছে দূষণের মাত্রা বেড়ে দ্বিগুণ হয়ে যাচ্ছে। সবসময় জীবাণুকে যেন সঙ্গে করে নিয়ে বয়ে বেরাচ্ছি। এর ফলে প্রতিদিন আমাদের প্রায় প্রত্যেকের শরীরে জীবাণু প্রবেশ করছে।

কিন্তু সবরকমের রোগকে প্রতিরোধ করার ঔষুধই হল যোগাসন। প্রত্যেকদিন শত ব্যস্ততার মধ্যেও ১০‐১৫ মিনিট যদি নিয়ম করে যোগাসন করেন এতে আপনি শরীরের যাবতীয় সমস্যা থেকে মুক্তি পাবেন।

 ১। বজ্রাসন-

বজ্রাসন সবচেয়ে সহজ যোগব্যায়াম। বজ্রাসন করার সময়ে হাঁটু ভাঁজ করে বসতে হবে। এরপরে দু পায়ের পাতা একসঙ্গে করে পাছার সাথে পায়ের গোড়ালি লাগাতে হবে। হাত দুটি হাঁটুর ওপরে রেখে বসতে হবে। এইভাবে ২-৩ মিনিট বসে থাকতে হবে। আসন করার সময়ে শ্বাসপ্রশ্বাস অবশ্যই স্বাভাবিক রাখতে হবে।

 বজ্রাসন নিয়মিত করলে আপনার পায়ের পাতা ও হাঁটুর ব্যাথা সহজেই দূর হবে।

 ২। শবাসন-

 এই আসনটি শুয়ে করতে হয় তাই জন্য একে শবাসন বলে। প্রথমে পা দুটিকে সোজা অব্স্থায় রেখে টানটান হয়ে শুতে হবে। এরপরে পা দুটোকে এমনভাবে রাখতে হবে যাতে লম্বালম্বি ভাবে থাকে। এতে শ্বাসপ্রশ্বাস ঠিক ভাবে সচল থাকবে।

 এই আসনটি দিনে যদি দু’বার করে ২‐৩ মিনিট করলে আপনি উপকার পাবেন।

 ৩। বীরভদ্রাসন-

 এই আসনটি সেইসব মানুষদের জন্য খুবই উপকারী যাদের প্রতিদিন ৮-৯ ঘন্টা অফিসের চেয়ারে বসে কাজ করতে হয়। দীর্ঘক্ষণ এক জায়গায় বসে কাজ করার ফলে মেরুদন্ডের ওপরে চাপ পড়ে। এর ফলে কোমরের ব্যাথা নিয়ে এখন প্রায় বেশিরভাগ মানুষই ভুগছেন। এছাড়াও তলপেটে যদি মেদ জমে থাকে। সেই মেদও কমে যাবে।

তাই প্রত্যেকদিন নিয়ম করে ৩‐৪ মিনিট বীরভদ্রাসন করুন। যদি আপনার শরীরে দিনের পর দিন ক্লান্তি, ঝিমুনি ভাব থাকে। তাও দূর হয়ে যাবে একনিমেষে।

আরও পড়তে পারেন :

শরীর ফিট রাখবেন কীভাবে? মেনে চলুন এই ৩ টি টিপস

শরীরকে চাঙ্গা রাখতে চান?এই ৫ টি ভেষজ টিপস মেনে দেখুন

ঘামাচির জ্বালায় জেরবার ? মেনে দেখুন এই ৭ টি টিপস

গরমে ঠোঁটের রুক্ষতা দূর করতে মেনে চলুন এই ৪টি টিপস

চুলের ক্ষতির পিছনে কারণগুলো জানেন? খেয়াল রাখুন এই বিষয়গুলিতে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন