খবর অনলাইন ডেস্ক : ব্যস্ততাময় প্রতিযোগিতার জীবন, সঙ্গে বর্তমান পারিপার্শ্বিক পরিস্থিতি। তার ওপর ব্যক্তিগত জীবনের নানান টানাপোড়েনের কারণে ডিপ্রেশন এখন একটা খুব সাধারণ ব্যাপারে পরিণত হয়েছে। অনেকের মধ্যেই কোনো না কোনো কারণে কমবেশি ডিপ্রেশন বা অবসাদ কাজ করছে

ডিপ্রেশন থেকে অনিদ্রা, হাইপারটেনশন, ডায়াবেটিস, ব্লাড প্রেশার, থাইরয়েড, ক্যানসার-সহ বহু জটিল রোগ দেখা দিচ্ছে। শুধু তাই নয়, আত্মহত্যার চেষ্টাও বেড়ে যাচ্ছে। অপরাধ, অনৈতিক কাজ, নেশা করার মতো ঘটনাও ঘটছে।

এ ক্ষেত্রে ডিপ্রেশনে আছেন কিনা জানাটা সব চেয়ে বেশি জরুরি। তবেই তার থেকে বেরিয়ে আসার চেষ্টা করা যাবে। কী কী থেকে বুঝবেন ডিপ্রেশন, হতাশা বা অবসাদে ভুগছেন কি না?

বিশেষজ্ঞরা বলছেন, লক্ষণগুলি হল

১। হঠাৎ হঠাৎ মুড পরিবর্তন

হঠাৎ হঠাৎ মুড পরিবর্তন হল খুবই সাধারণ একটি লক্ষণ। বিষয়টি জানা থাকলে এর থেকে ডিপ্রেশনকে চিহ্নিত করা যায়। না হলে নয়। কখনও খুশি কখনও মন খারাপ। কখনও ভালো কখনও খারাপ। এ বেলা আনন্দে, ও বেলা মানসিক যন্ত্রণায়।

২। জীবন নিয়ে দৃষ্টিভঙ্গি

জীবনের উপলব্ধি ঠিক ভাবে হয় না। কখন মনে হয় কিছু নেই, কেউ নেই, এই জীবনের অর্থ হয় না। আবার কখনও মনে হয় এই বেশ ভালো আছি।

৩। উদাসীনতা

জীবনের প্রতি উদাসীনতা। নিজের বর্তমানে সন্তুষ্ট না থাকা, খালি মনে হওয়া এটা আমার জন্য নয়, অন্য কিছু হওয়ার ছিল, করার ছিল, পাওয়ার ছিল যার কিছুই হয়নি।

৪। জীবনকে বোঝা মনে হয়

কোনো কিছুই যেন ভালো লাগে না। জীবনটাকেই অর্থহীন, উদ্দেশ্যহীন মনে হয়। মনে হয় এর এ বার শেষ হলে বাঁচি। এই জীবনকে বয়ে নিয়ে যেতে হবে আর কত দিন?

৫। লোকের সমালোচনা সহ্যের ক্ষমতা

কেউ কিছু বললে সহজেই মাথা গরম হয়ে যাওয়া। সমালোচনা সহ্য করতে না পারা। অল্পতেই মানসিক ভারসাম্য হারিয়ে উত্তেজিত হয়ে যাওয়া।

৬। শরীরে নানান রকমের হরমোনের প্রতিক্রিয়া

অতিরিক্ত মানসিক চাপ, চিন্তা ইত্যাদি থেকে শরীরে নানা হরমোনের বিরূপ প্রতিক্রিয়া ঘটতে শুরু হয়। তার থেকে অহেতুকই শরীরে নানান কষ্ট হতে থাকে। শ্বাসকষ্ট, মাথাঘোরা, খাবারে অরুচি, অনিদ্রা ইত্যাদি।

৭। মানসিক ফোবিয়া

কোনো একটি বিশেষ ঘটনাকে কেন্দ্র করে মানসিক আঘাত পেলে, সেই ঘটনার অকারণ কল্পনায় বা অতীত ঘটনার স্মৃতি মনে করে বা ঘটনা পরম্পরাটি বিশ্লেষণ করে বার বার মানসিক চাপ বা ফোবিয়া হওয়া। তার থেকেও নানান শারীরিক সমস্যা হওয়া।

৮। ভয়, আতঙ্ক, ভেঙে পড়া

অন্ধকার, জন্তু জানোয়ার, পোকা, আগুন, জল ইত্যাদিতে ভয়। যে কোনো কিছুতেই আতঙ্ক। বারবার স্নান করা, হাত-পা ধোওয়া, থেকে থেকে কান্না পাওয়া ইত্যাদি। বসে বসে চিন্তা করা ও উত্তেজনা, অল্পতেই ঘাবড়ে যাওয়া, ভেঙে পড়া অবসাদের লক্ষণ।

এর পরের পর্বে আরও কিছু লক্ষণ নিয়ে আলোচনা করা হবে।

পড়ুন – হাঁপানির সমস্যা? জেনে নিন কী কী খাবেন আর খাবেন না

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন