summer diet

ওয়েবডেস্ক: গরমের এই এক সমস্যা! শরীর থেকে ঘাম হয়ে ক্রমাগত জল বেরিয়ে যেতে থাকে আর তার জেরে ক্লান্ত হয়ে পড়ে কিছুই আর মুখে তুলতে ইচ্ছা করে না!

কিন্তু খাওয়া-দাওয়া না করলে তো আরও মুশকিল! তখন শরীর কাজ করার শক্তিটা পাবে কোথা থেকে?
অতএব, এই গরমে খাওয়ার পাত আলো করে থাক এই ৫টি খাবার! যা খেতে যেমন দারুণ ভালো, তেমনই শরীর ঠান্ডা রাখবে আর বাড়িয়ে তুলবে কর্মক্ষমতাও!

সয়াবিন:

soybean

সয়াবিনে আছে প্রচুর পরিমাণে মিনারেল, ভিটামিন বি। যা ডিম আর মাংসের পরিপূরক। ফলে, এই গরমে শরীর ঠান্ডা রাখতে স্বাদের সঙ্গে আপোস না করেই পাতে সয়াবিন রাখতে পারেন। প্যাকেটজাত হোক বা দানা- যে ভাবে খুশি রাঁধলেই হল!

রাজমা:

kidney bean

ক্যালসিয়াম, জিঙ্ক, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, প্রোটিন, কার্বোহাইড্রেট, আয়রন- সব কিছু আছে এই দানাশস্যে! তা ছাড়া খেতেও খুব ভালো! সাধে কী আর উত্তর ভারত মজেছে রাজমা-চাওলের যুগলবন্দিতে!

ব্রকোলি:

broccoli

এই সবজি শরীরে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে। পাশাপাশি, ক্যানসারের মতো অসুখে শরীরকে ভিতর থেকে পুষ্টি জোগায়। চাইলে খাওয়া অভ্যাস করতেই পারেন!

পনির:

paneer

পনির নিয়ে বেশি কী বা বলার আছে! এর দুর্দান্ত স্বাদের কথাটা সকলেরই জানা! পাশাপাশি তা ভিটামিন, মিনারেল আর প্রোটিনেও সমৃদ্ধ। আর কী চাই?

ডাল:

lentils

ডালের মধ্যেও প্রোটিন, ভিটামিন আর মিনারেলের উপাদান আছে। পাশাপাশি, তা যেমন বানানো সহজ, তেমনই খেতেও ভালো! তাই এই গরমে রোজ পাতে একটু ডাল রেখেই দেখুন না!

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here