summer

ওয়েবডেস্ক: মাঝে মাঝে কালবৈশাখী ঝড়ে তাপমাত্রার পারদ নামছে ঠিকই! কিন্তু সে আর কতক্ষণের জন্য! বাকি সময়টা তো অসহ্য গরমে ছটফট করাই আমাদের নিয়তি। যার জেরে ঘামের সঙ্গে শরীর থেকে জল বেরিয়ে যায়। শরীর শুকিয়ে যায়, গরম আর ক্লান্ত লাগে আরও বেশি।

summer

সেই সমস্যার সমাধানে খাওয়ার জলে এই ৫টি জিনিস মিশিয়ে দেখুন তো! গরমে সে ক্ষেত্রে ঘন ঘন জল খেতেও ভালো লাগবে! পাশাপাশি, এই ৫টি জিনিসের প্রাকৃতিক গুণ শরীরে ধরে রাখবে জলের মাত্রা, গরমেও শরীরকে ঠান্ডা রাখবে।

লেবু:
সকালে উঠেই যদি অল্প মধু আর কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে এক গেলাস জল খেতে পারেন, তা সারা দিন শরীর ঠান্ডা রাখবে। পাশাপাশি ভালো রাখবে লিভার আর কিডনিও। আর ওজন কমানোর ব্যাপারটা তো রয়েছেই। সব মিলিয়ে, শরীরকে ঠান্ডা এবং ফিট রাখতে লা-জবাব!

পুদিনা পাতা:
এক বোতল জলে যদি বেরনোর সময় একটা পুদিনা পাতা ফেলে রাখেন, তা হলে প্রতি চুমুকে শরীর ভিতর থেকে শীতল থাকবে। পাশাপাশি ত্বকও ভালো থাকবে- পুদিনা পাতা যে ব্রনর যম!

summer

তুলসী পাতা এবং বীজ:
তুলসী পাতা এবং তার বীজ, যা মিষ্টি হওয়া প্রয়োজন, জলে ভিজিয়ে রাতে হবে। তার পর বীজগুলো ফুলে উঠলে জলটা ছেঁকে নিতে হবে। গরমে শরীর ঠান্ডা রাখার জন্য এর চেয়ে ভালো উপায় হয় না।

শশা:
শশার মধ্যে এমনিতেই প্রচুর পরিমাণে জলীয় উপাদান থাকে। সঙ্গে এর মধ্যে থাকা মিনারেল, ভিটামিন সি ত্বকও ভালো রাখে। ফলে, এক বোতল জলে দু-এক চাকা শশা ফেলে রাখলে গরমে তা সব দিক থেকেই উপকারে দেবে।

summer

মৌরি:
গরমে শরীর ঠান্ডা রাখতে এবং শরীরে জলের পরিমাণ ধরে রাখতে মৌরি ভেজানো জলও তুলনাহীন। রাতে এক গেলাস জলে অল্প মৌরি ভিজিয়ে পরের দিন সকালে তা খেতে পারলে সারা দিন শরীর ঠান্ডা থাকবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here