আপনি কি সারাদিন বিষণ্ণ থাকেন ?  নানারকম দুশ্চিন্তা-উদ্বেগ সবসময় মনে ভিড় করে থাকে ? রাতে ঘুম আসে না ?  কর্মস্থলের রকমারি সমস্যায় জেরবার ?

তাহলে জেনে রাখুন, কর্মস্থলের নানা সমস্যা আপনাকে শারীরিক ও মানসিক ভাবে অসুস্থ করে দিতে পারে। আপনার বয়স যদি ৪০-এর বেশি হয়, তাহলে তো কথাই নেই। প্রায়ে সাড়ে ছ’হাজার মার্কিন নাগরিকের ওপর সমীক্ষা চালিয়ে ওহিও বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্বের সহকারি অধ্যাপক দিরলাম এবং হুই জেং দাবি করেছেন চাকরি বা পেশাগত জীবন নিয়ে যারা ক্রমাগত অসুখি হয়ে পড়ছেন, তাদের মধ্যে বিষণ্ণতা, নিদ্রাহীনতা, অতিরিক্ত উদ্বেগ, দুশ্চিন্তা ইত্যাদি নানা সমস্যা দেখা যাচ্ছে।অন্য দিকে যারা চাকরি জীবন নিয়ে সন্তুষ্ট, তাদের মধ্যে কোনরকম নেতিবাচক শারীরিক এবং মানসিক পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছেনা।

সম্প্রতি পাওয়া তথ্য অনুযায়ী ৫২% মার্কিন তাদের পেশাগত জীবনে খুশি নন। তাদের মধ্যে এক বড় অংশের আশঙ্কা চাকরি জীবনের এই ‘না-পাওয়া’ তাদের শরীরের ওপর ফেলতে পারে খারাপ প্রভাব।

হুই জেং এর মতে “চাকরি জীবনের হতাশা, উদ্বেগ ভবিষ্যতে ডেকে আনতে পারে হৃদরোগের সমস্যা এবং সার্বিক ভাবে মানসিক স্বাস্থ্যকে অনেকটাই দুর্বল করে দিতে পারে”।

তাহলে আর কি। চাকরি পাল্টানো তো আর সহজ ব্যাপার নয়। অতএব মন শান্ত রাখার জন্য যা যা করণীয়, তা নিয়ে বিশেষজ্ঞদের পরামর্শ নিন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here