কোভিড আবহে কেন জরুরি ভিটামিন ডি? ঘাটতি মেটাতে যা করতে হবে

0

কলকাতা: করোনা সংক্রমণ এড়াতে ভিটামিন ডি সমৃদ্ধ খাবার অথবা প্রয়োজনে সাপ্লিমেন্ট নেওয়ার পরামর্শ দিচ্ছেন একাংশের বিশেষজ্ঞরা। এমনিতে ত্বক সূর্যের আলোর সংস্পর্শে এলেই ভিটামিন ডি পাওয়া যায়। কিন্তু নানা রকমের কোভিডবিধির কারণে গত বছর দুয়েক ধরে ঘরে থাকার কারণে চাহিদা মতো ভিটামিন ডি-র অভাব দেখা দিতে পারে বলে মনে করছেন তাঁরা।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, ১০ থেকে ৩০ মিনিট রোদে থাকলেই প্রতিদিনের প্রয়োজনীয় ভিটামিন ডি পাওয়া যায়। কিন্তু করোনা এড়াতে সবাইকে আরও বেশি করে ঘরে থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। তার উপর শীতের পোশাক পরে থাকার কারণেও ত্বকে সূর্যের আলো যথাযথ ভাবে পৌঁছাতে বাধা পায়। উলটো দিকে, ঘরে থাকার ফলে শরীরে ভিটামিন ডি কমে যায়।

কোভিডের সঙ্গে কী সম্পর্ক

কোভিডের চিকিৎসায় ভিটামিন ডি-র সরাসরি কোনো সংযোগ রয়েছে কি না, তা নিয়ে জোরালো প্রমাণ এখনও মেলেনি। তবে বিশেষজ্ঞরা প্রদাহ নিয়ন্ত্রণে এর ভূমিকার কারণে এটিকে প্রতিরোধমূলক চিকিৎসা হিসাবে বিবেচনা করছেন।

ভিটামিন ডি-র প্রাথমিক ভূমিকা হল অনাক্রম্যতা বৃদ্ধি করা এবং প্রদাহ কমানো। তাঁদের মতে, করোনা সংক্রমণের কারণে মায়োকার্ডাইটিস, মাইক্রোভাসকুলার থ্রম্বোসিস অথবা সাইটোকাইন স্ট্রোম হয়, যার সব ক’টির সঙ্গে প্রদাহ জড়িত। ফলে প্রত্যক্ষ ভাবে না হলেও কোভিডের মোকাবিলায় ভিটামিন ডি-র ভূমিকা অস্বীকার করা যায় না।

গবেষকদের মতে, থ্রম্বোসিসের সঙ্গে সম্পর্ক রয়েছে ভিটামিন ডি-র ঘাটতি। যা কোভিড আক্রান্তদের মধ্যে অনেক বেশি দেখা যায়। ডায়াবেটিস রোগীদের মধ্যেও ভিটামিন ডি-র ঘাটতি দেখা যায়। এ ধরনের পরিস্থিতিতে কোভিডরোগীর মৃত্যুর ঝুঁকি বেড়ে যায়।

কী করতে হবে

প্রতিদিনের খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করতে হবে ভিটামিন ডি সমৃদ্ধ খারাব। চর্বিযুক্ত মাছে ভিটামিন ডি থাকে। যেমন স্যামন, কড লিভার অয়েল, মাশরুম, গোরুর দুধ, সয়া দুধ, কমলার রস এবং ডিম ভিটামিন ডি-র দুর্দান্ত উৎস। ভিটামিন ডি সাপ্লিমেন্ট নেওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তা ছাড়া রোদে থাকার জন্য আলাদা করে সময় বের করতে হবে। এ সময়ে যতটা সম্ভব ছোট হাতার পাতলা কাপড় পরতে হবে, যেন রোদ সরাসরি গায়ে লাগে। মুখে রোদ লাগাতে না চাইলে সূর্যের দিকে পিঠ এলিয়ে দিয়ে বসতে পারেন।

সকাল ১০টা থেকে বিকেল ৩টের মধ্যে রোদ বসা সবচেয়ে ভালো। তবে শুধু কোভিড মোকাবিলায় নয়, নিয়মিত যদি আমরা কিছুক্ষণ রোদে বসি, তা হলে উপকৃত হওয়া যায়।

আরও পড়তে পারেন: দ্রুত সংক্রামক হলেও দূরে রাখা যায় ওমিক্রনকে, তবে কঠোর ভাবে মানতে হবে এই সব নিয়ম

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন