গ্রীষ্মের প্রখর তাপ, এই ৫টা খাবার রক্ষা করবে আপনার শিশুকে

0

গ্রীষ্মকালে নানান ঝক্কি। প্রখর রোদের প্রভাব বড়োদের থেকে অনেকটা বেশিই পড়ে ছোটোদের উপরে। তারা এখন আবার আগের মতোই স্কুলে যাচ্ছে। ফলে সূর্যের প্রখর তাপ অথবা তাপপ্রবাহে নানান সমস্যার মুখোমুখি হতে পারে কচিকাঁচারা। এমন পরিস্থিতিতে কী করবেন?

যত্ন নেওয়া জরুরি

স্কুলে যাওয়া মানে তো শুধুই ক্লাসরুমে বসে পড়াশোনা নয়। মাঠে দৌড়ঝাঁপও রয়েছে। আবার যাতায়াতের পথেও তাপপ্রবাহের শিকার হতে পারে ওরা। তাই কোনো রকমের ঢিলেমি না দেখানোই ভালো। বিশেষ করে, বছর দুয়েক ধরে ওরা কিন্তু স্কুলমুখো হতে পারেনি।

এই তো মাত্র ক’সপ্তাহ হল ফের স্কুলে যেতে শুরু করেছে ওরা। দীর্ঘ দিন স্কুলে না যাওয়া এবং ঘরবন্দি হয়ে থাকার কারণে এমনিতে পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে সময় একটু লাগবেই। তার উপর গ্রীষ্মের প্রখর তাপ থেকে শিশুদের রক্ষা করতে বাড়তি যত্ন নেওয়া জরুরি। এর জন্য বাচ্চার খাবারে পাঁচটি জিনিস জুড়তে পারেন। যা ওদের শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করবে।

ছাতু

বাচ্চাকে ছাতু খাওয়াতে পারেন এই সময়টায়। শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে। আবার চিনি মেশানো জলে ছাতু গুলে দিলে ছোটোরা তা খেতেও পছন্দ করবে।

দই

দই স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। পেটের জন্যও ভালো বলে মনে করা হয়। দইয়ের সঙ্গে চিনি মিশিয়ে শিশুদের খাওয়ানো যেতে পারে, তারা অবশ্যই এর স্বাদ পছন্দ করবে।

লেবুজল

প্রখর রোদে লেবুজল খাওয়া খুবই উপকারী। গ্রীষ্মের মরশুমে শিশুদের শক্তি দেওয়ার পাশাপাশি এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

তরমুজ

তরমুজে থাকে ৯২ শতাংশ জল, যা শিশুর শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। তরমুজ খেলে শরীরে জলের অভাব দূর হয়।

পুদিনা

বিভিন্ন রকম ভাবে দিতে পারেন শিশুদের। পুদিনার সরবৎ অথবা চাটনি তৈরি করে দিলে বেশ মুখরোচক হবে। নতুন করে বলার নয়, শিশুর শরীর ঠান্ডা রাখতে সাহায্য করবে পুদিনা।

আরও পড়তে পারেন: গরমে শরীর থাকবে ঠান্ডা, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা, নিশ্চিন্তে খান এই ৫টি সবজি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন