গরমে শরীর থাকবে ঠান্ডা, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা, নিশ্চিন্তে খান এই ৫টি সবজি

0

গরমে অনেক সময় খাবার দেখেই পেট ভরে যায়। কারণ, গলা শুকোলে জল-ই যথেষ্ট। তবে এই সময়ে খাবারদাবার নিয়ে একটু সতর্ক থাকাই ভালো। নইলে নানারকমের পেটের সমস্যা, যেমন বমি, ডায়রিয়া, পেটে ব্যথা, গ্যাস অথবা বদহজম ধরল বলে!

1. ঠান্ডা রাখুন

weather monsoon

শীতের সময় যা সুখকর, গরমে সেটাই বিপজ্জনক। যেমন কড়া রোদে বেরলো হিট স্ট্রোক হতে পারে। এর জন্য শরীর এবং পেট ঠান্ডা রাখার চেষ্টা করতে হবে।

2. ৫টি সবজি

চলুন জেনে নেওয়া যাক এমন পাঁচটি সবজির কথা, যেগুলো গরমের সময় আপনার শরীর এবং পেট ঠান্ডা রাখতে সাহায্য় করবে। ফলে এগুলোকে নিজের প্লেটে রাখতে পারেন।

3. শসা

শসার পুষ্টিগুণের কথা নতুন করে বলার নয়। সারা বছরই পাতে থাকে শুরু থেকে শেষ পর্যন্ত। তবে শসায় জলের পরিমাণ বেশি হওয়ায় পেট ঠান্ডা রাখে। শসায় রয়েছে ভিটামিন কে এবং সি, পাশাপাশি প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। গরমে শসা খেলে শরীর হাইড্রেটেড থাকে।

4. বরবটি

তরকারি থেকে শুরু করে স্যালাডেও খাওয়া যেতে পারে এই সবজি। ক্যালোরির দিক থেকে হালকা তবে ফাইবার সমৃদ্ধ এবং হজমে সাহায্য করে। ভিটামিন কে, প্রোটিন, আয়রন, জিঙ্ক এবং অ্যান্টিঅক্সিডেন্টের মতো পুষ্টি উপাদান রয়েছে।

5. লাউ

অনেকেই বলেন, সবজির মধ্যে পুষ্টির ভাণ্ডার লাউ। গরমে লাউ খুবই উপকারী। এতে রয়েছে ক্যালসিয়াম, যা হাড়কে মজবুত করে। পেট সংক্রান্ত সমস্যা, উচ্চ কোলেস্টেরল এবং রক্তে শর্করা নিয়ন্ত্রণে থাকে। গরমে লাউ খাওয়া ভালো।

6. করলা

স্বাদে তেতো, কিন্তু কাজে খুবই উপকারী করলা। করলার রস হৃৎপিণ্ড ও পেটের জন্য ওষুধের মতো কাজ করে। এতে রয়েছে ভিটামিন সি, আয়রন, ক্যালসিয়াম ও পটাশিয়াম, যা হজম প্রক্রিয়া ঠিক রাখে এবং রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখে। গরমে করলা খেলে শরীর ঠান্ডা থাকে।

7. শাকপাতা

গ্রীষ্মকালে পালং শাক এবং পুদিনা পাতা খাওয়া বেশ উপকারী। এগুলো সুপ, ডাল, পরোটা, স্যালাড- যে কোনো ভাবেই হোক খাওয়া যায়। সবুজ শাকসবজি আয়রন এবং ক্যালসিয়াম সমৃদ্ধ। এগুলিতে প্রচুর পরিমাণে ফোলেট এবং জল থাকে, যে কারণে গ্রীষ্মের সমস্যা থেকে রক্ষা করে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল