ওয়েবডেস্ক: গরমকাল মানেই শরীরের দিকে একটু নজর দেওয়া। এই সময়েই মানুষের মধ্যে ওজন কমানোর তাগিদটা অনেক বেশি। তবে শুধুমাত্র ডায়েট করলেই ওজন কমবে এমন ভাবার কোনো কারণ নেই।

ওজন কমাতে হলে নীচের এই পাঁচটি খাবার আপনি অবশ্যই খাবেন।

তরমুজ

watermelon

সুস্বাদু এই ফলে রয়েছে ৯০ শতাংশ জল। গরম কালে নিজেকে ঠান্ডা এবং হাইড্রেটেড করে রাখার জন্য এই ফলের জুড়ি মেলা ভার। তরমুজে রয়েছে ভিটামিন এবং অ্যান্টিঅক্সিড্যান্ট, যার ফলে এক দিকে আপনার তেষ্টা যেমন মিটবে, তেমনই হজমেও অনেক সাহায্য করবে এবং আপনার পেট অনেকক্ষণ ভর্তি থাকবে। ওজন কমাতেও সাহায্য করে তরমুজ।

শসা

এতে এক দিকে যেমন ক্যালোরি কম, অন্য দিকে পরিপোষক পদার্থ অনেক বেশি। এর মধ্যে ৯৫ শতাংশ জল। শসাও আপনার পেট ভর্তি করে দেয় এবং এর ফলে আপনার ওজন এবং ভুঁড়ি দু’টোই কমে। শরীরে উৎপন্ন বিষ পরিষ্কার করে শসা। সেই সঙ্গে শরীরের মেটাবলিজমও উন্নত করে। হজমেও অনেক সাহায্য করে শসা।

ধুঁদুল

zucchiniধুঁদুলও আপনার ওজন কমাতে সাহায্য করে। এতে ক্যালোরির পরিমাণ কম, অন্য দিকে জল এবং ফাইবারের পরিমাণ অনেকটাই বেশি। ধুঁদুলে কোনো কলেস্টেরল নেই। বরং এখানে রয়েছে কিছু উপকারি পরিপোষক পদার্থ। একদিকে ওজন যেমন কমাতে সাহায্য করে তেমনই রোগভোগ দূর করতেও সাহায্য করে।

পালংশাক

এই শাক খেলে আপনার ওজন কমবে। ক্যালোরি কম এবং পরিপোষক পদার্থ অনেকটাই বেশি। ডায়টিশিয়ান এবং চিকিৎসকরা বলেন দিনে একবার পালংশাক খাওয়া স্বাস্থ্যের পক্ষে খুব উপকারি।

টমেটো

স্বাস্থ্যকর খাবার তো বটেই, অন্য দিকে ওজন কমাতেও সাহায্য করে টমেটো। শরীরের কোথাও যদি ফুলে যায়, সেটাও টমেটো খেলে কমে যেতে পারে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here