ওয়েবডেস্ক : মেদ ঝরাতে চান? কিন্তু অনেক কসরত করেও কিছুই করে উঠতে পারছেন না? হতাশ হয়ে পড়ছেন?

হতাশ হবেন, সহজে মেদ ঝড়িয়ে ঝরঝরে হওয়ার কয়েকটা সহজ উপায় রইল এখানে। দেখুন আর নিয়মিত তা মেনে চলুন। দেখবেন কয়েকদিন বাদে আয়নার সামনে নিজেকেই দেখে কেমন আর চোখ ফেরাতে পারছেন না।

yoga

যোগব্যায়াম – শুরুতেই যার হাত ধরতে হবে তা হল যোগব্যায়াম। ঘুম থেকে উঠে সকালে যোগব্যায়াম করতে হবে কম করে ২০ মিনিট। যাঁরা বেলায় যোগব্যায়াম করেন তাঁদেরও চেষ্টা করা উচিত সকালে ব্যায়াম করার। তাতে উপকার বেশি। প্রচুর এনার্জি সারা দিন পাওয়া যায়। মেদ ঝরানোতেও এটা সাহায্য করে।

ওজন – মেদ ঝরানোর ক্ষেত্রে একটা কথা মাথায় রাখবেন। রোজই ওজন মাপবেন না। সপ্তাহের একটা দিন নির্দিষ্ট করে নেবেন, সে দিনই ওজন মাপবেন। রোজ রোজ ওজন দেখলে তা অনেক সময়ই বিষাদ তৈরি করে। হতাশা আনে। আর একটা কথা মনে রাখবেন ওজন করা উচিত সব সময় সকালে।

স্ন্যাক্স হিসেবে কী খাওয়া যেতে পারে? – খাওয়া যেতেই পারে বাদাম, ফল, ইয়োগাটস, চিজ, ডার্ক চকোলেট, পনির। এগুলো স্বাস্থ্য কর আর মুখরোচক দুই-ই। একটা জিনিস হল, খুব খিদের মুখে আপেল খাওয়া যেতে পারে।

খাবার খান  বাড়িতে – আজকালকার ব্যস্ততার দিনে এটা বলা ভুল যে বাইরে খাবেন না। সব সময় বাড়িতে খান। তবু এটা বলতেই হবে প্রথম ১০ দিন বেশিটাই বাড়িতে খাওয়ার চেষ্টা করুন। চেষ্টা করুন ফ্যাট, তেল, মশলা, চিনি, নুন এগুলো বাদ দিয়ে খাবার খেতে। এতে চটপট মেদ ঝরে।

জল খান পর্যাপ্ত – এই তালিকার আর একটা গুরুত্বপূর্ণ বিষয় পরিমাণ মতো জল খাওয়া। জল যে কোনো আকারে হতে পারে। ফলের রস থেকে সাধারণ জল, জলীয় ফল ও সবজিও।

ধীরে খান। তাড়াহুড়ো করে খেলে তা শরীরের ক্ষতি করে। রোগা হওয়ার অন্যতম শর্তই হল সুস্থ থাকা। তার জন্য খাবার সময় আসতে আসতে খেতে হয়। তাতে হজম হয় ভালো।

প্রোটিন জাতীয় খাবার – খেতে হবে প্রচুর প্রোটিনও। তার মধ্যে ডিম, মাংস, মাছ, শাকসবজি।

কী কী খাবার বাদ দিতে হবে? – বাড়িতেই খান আর বাইরে এই গোটা পদ্ধতিটা চলার সময় কিন্তু অবশ্যই নৈব নৈব চ বার্গার, পিৎজা, স্পাইসি খাবার, জাঙ্ক দুড, ফাস্ট ফুড, কোল ড্রিংকসের মতো অস্বাস্থ্যকর খাবার।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন