তুলসি পাতার উপকারিতা সম্পর্কে জেনে নিন

ওয়েবডেস্ক: তুলসী পাতা অথবা তুলসী পাতার রসে এমন কিছু উপাদান আছে যা সর্দি-কাশি কমাতে যেমন দারুণ কাজে দেয়, আবার ওজন কমাতেও সাহায্য করে।

এ ছাড়া ছোট-বড় নানা রকমের রোগের হাত থেকে মুক্তি দেয় তুলসী পাতা। সেই কারণেই নিয়মিত যদি তুলসী পাতা খেতে পারেন দেখবেন ১২ মাস আপনি সুস্থ ও সতেজ থাকবেন।

জেনে নেওয়া যাক তুলসী পাতার গুণাগুণ সম্পর্কে-

১। লিভারের কর্মক্ষমতা বাড়ে

একাধিক গবেষণায় দেখা গেছে, নিয়মিত তুলসী পাতা খাওয়া শুরু করলে লিভারের ভেতরে জমতে থাকা টক্সিক উপাদান বেরিয়ে যেতে শুরু করে। ফলে লিভারের কর্মক্ষমতা এতটা বেড়ে যায় যে লিভার সংক্রান্ত কোনও রোগ ধারে কাছেও ঘেষতে পারে না।

২। ওজন কমাতে

বেশ কিছু গবেষণা থেকে জানা গিয়েছে, প্রতিদিন খালি পেটে তুলসী পাতা খেলে দেহের অতিরিক্ত মেদ ঝরতে বেশি সময় লাগবে না। তাই চটজলদি যদি ওজন কমাতে চান, তা হলে নিয়মিত তুলসী পাতা খেতে ভুলবেন না যেন!

৩। দৃষ্টিশক্তির উন্নতি ঘটায়

নানা ধরনের ছোট-বড় চোখের রোগ সারাতে তুলসী পাতার কোনও বিকল্প নেই। প্রসঙ্গত, ভিটামিন- এ-র অভাবে চোখের রোগের সমস্যা কমাতে দারুণ কাজ দেয় তুলসী পাতা।

আরও পড়ুন: মাত্র ৭ দিনে কমিয়ে ফেলুন ২ কেজি ওজন

৪। ক্যান্সার

তুলসী পাতা খেলে ক্যান্সার রোগও দূরে পালায়। একাধিক গবেষণা অনুসারে, রোজ যদি তুলসী পাতা চিবিয়ে খাওয়া যায়, তা হলে ব্রেস্ট এবং ওরাল ক্যান্সার কমতে শুরু করে। প্রসঙ্গত, প্রতিদিন সকালে এক গ্লাস করে তুলসী পাতার রস খেলে নানা রকমের জটিল রোগের হাত থেকে মুক্তি মেলে।

৫। পাকস্থলী সম্পর্কিত রোগ কমায়

গ্যাস্ট্রিক, আলসার, ব্লটিং প্রভৃতি রোগের প্রকোপ থেকে বাঁচতে হলে তুলসী পাতা দারুণ কাজে আসে। প্রতিদিন এক চামচ তুলসী পাতার রসের সঙ্গে মধু মিশিয়ে খেলে নানা রকমের পেটের রোগ একেবারে দূরে পালায়।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন