usefullness of ajwain

ওয়েবডেস্ক :  জোয়ান যে খাবার হজম করতে সাহায্য করে সে কথা বহু দিন ধরেই সবাই জানে। জোয়ানের মধ্যে আছে আয়ুর্বেদের গুণ। কিন্তু শুধু হজমে সাহায্য করা নয়, এ ছাড়াও জোয়ানে আছে আরও অনেক গুণ। জানেন কি নাক কান আর দাঁতের সমস্যা সমাধানের জন্যও জোয়ানের উপকারিতা খুব।

কানের ব্যথ্যায় জোয়ান –

জানেন কি কানের অসহ্য ব্যথা থেকে মুক্তি পেতে জোয়ান ভীষণ উপকারী। কানের ব্যথা হলে দু’ ফোঁটা জোয়ানের তেল যথেষ্ট। তেল বানাতে গেলে প্রথমে জোয়ান বেটে নিতে হবে। বাটা জোয়ানে অল্প গরম জল দিয়ে চটকে নিয়ে হাত দিয়ে দলা পাকিয়ে নিতে হবে। দলাটা চেপে এ বার তেল বার করতে হবে। ছাকনির ওপর একটা পরিষ্কার কাপড় দিয়ে বেরিয়ে আসা তেলটা ভালো করে ছেঁকে নিতে হবে। তা হলেই তৈরি জোয়ান তেল।

নাকের সমস্যায় –

অনেকেই সারা বছর ধরে নাকের সমস্যায় ভোগেন। মূলত নাকবন্ধ থাকাটাই ব্যাপক সমস্যা তৈরি করে। লোকসমাজে কথা বলতে গেলেও কথাটাও শুনতে খারাপ লাগে। ফলে একটা অস্বস্তিতে ভুগতে হয়। এই সমস্যা যাঁদের আছে তাঁদের উদ্দেশে বলি জোয়ান এই সমস্যার একটা অন্যতম কার্যকর পথ্য। জোয়ান আর গুড় মিশিয়ে একটা পেস্ট তৈরি করে প্রতিদিন দু’ চামচ করে দিনে দু’ বার খেলেই নাকবন্ধের সমস্যা থেকে মুক্তি।

দাঁতের ব্যথায় জোয়ান –

নাক, কান শুধু নয়। দাঁতের ব্যথাতেও কাজ দেয় জোয়ান। লবঙ্গ তেল যেমন ভাবে ব্যথা কমাতে সাহায্য করে, ঠিক তেমনই জোয়ান দিয়ে তৈরি জলও দাঁতের ব্যথা চট জলদি কমিয়ে ফেলে। এর জন্য ঈষৎউষ্ণ গরমজলে এক চা চামচ জোয়ান আর নুন  মিশিয়ে গারগেল করতে হবে। তা ছাড়া জোয়ান পুড়িয়ে সেই ধোঁয়াটা নিলেও তা দাঁতের ব্যথায় মোক্ষম। এই কারণে ছাড়াও মাউথ ফ্রেশনার হিসেবে আর মুখের ভেতরের স্বাস্থ্য বজায় রাখতেও এই জল খুবই ভালো।

পেট ফোলা –

পেট ফোলার সমস্যায় আজ কাল অনেকেই ভোগেন। খাবার খাওয়ার কু-অভ্যাসের  কারণে অনেকেই পেট নিয়ে এই সমস্যায় পড়েন। এর থেকে মুক্তি দিতে জোয়ান অব্যর্থ ওষুধ। এই জন্য খেতে হবে জোয়ান জল।

ওজন কমা –

সুস্থ ভাবে ঠিক পথে ওজন কমা সুস্বাস্থ্যের লক্ষণ। এর অর্থ হল খাবারদাবার পেটে গিয়ে ঠিক মতো হজম হচ্ছে। যা বর্জ্য তৈরি হচ্ছে তা ঠিক উপায়ে নিয়ম করে শরীর থেকে বেরিয়ে যাচ্ছে। ফলে মোটা হওয়ার সম্ভাবনা থাকছে না। এই গোটা প্রক্রিয়াকে ঠিক ভাবে চালনা করতে সাহায্য করে জোয়ান জল।

ঋতুর সমস্যায় জোয়ান –

ঋতুর সমস্যায় উপকারী জোয়ান জল। এই জোয়ান জল তৈরি করতে হবে দু’ চা চামচ শুকনো খোলায় ভাজা জোয়ান জলে দিয়ে সেদ্ধ করে। তার পর জলটা ছেঁকে নিয়ে খেতে হবে।

শিশুদের হজমের কাজে –

শিশুদের হজমের কাজে উপকারী জোয়ান জল। ছোটোদের খাবার হজম হওয়ার সমস্যা থাকে। সেই সমস্যার হাত থেকে মুক্তি দিতে জোয়ান জল।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here