ত্বকের ক্যানসার রুখবে ভ্যাকসিন, সন্ধান নয়া গবেষণায়

0

মানুষকে ত্বক ক্যানসারের বিরুদ্ধে সুরক্ষা শক্তিশালী করার কাজে সাহায্য করতে পারে ভ্যাকসিন। কী ভাবে?

1. মার্কিন বিশ্ববিদ্যালয়ের গবেষণা

ত্বক ক্যানসার রোধে বিশেষ এই পরামর্শ দেওয়া হয়েছে ওরিগন স্টেট ইউনিভার্সিটি কলেজ অব ফার্মেসির গবেষণায়। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে জার্নাল অব ইনভেস্টিগেট ডার্মাটোলজি-তে।

2. প্রোটিন উৎপাদনে উদ্দীপনা

গবেষকদের পরামর্শ, ত্বকের অ্যান্টিঅক্সিডেন্ট নেটওয়ার্কের জন্য গুরুত্বপূর্ণ প্রোটিন উৎপাদনকে উদ্দীপিত করে এমন একটি ভ্যাকসিন-ই এই কাজে সাফল্য এনে দিতে পারে।

3. অতিবেগুনি বিকিরণ

বিশ্ববিদ্যালয়ের ফার্মাসিউটিক্যাল সায়েন্সের অধ্যাপক এবং গবেষণার প্রধান অরূপ ইন্দ্রর ব্যাখ্যা, সূর্য থেকে অতিবেগুনি বিকিরণ অক্সিডেটিভ স্ট্রেসের দিকে নিয়ে যায়, যা মেলানোমার মতো ত্বকের ক্যানসারের ঝুঁকি বাড়ায়।

4. ত্বক ক্যানসারের ঝুঁকি

মডার্না এবং ফাইজারের কোভিড-১৯ ভ্যাকসিন এক ধরনের মেসেঞ্জার আরএনএ ভ্যাকসিন। যা ত্বকের কোষে প্রোটিন, টিআর১ উৎপাদন বাড়ায়। একই ভাবে অতিবেগুনি বিকিরণ সংক্রান্ত ত্বকের সমস্যার ঝুঁকিও কমাতে পারে।

5. মেলানিন তৈরি

মার্কিন সেন্টার ফর ডিজিসের মতে, অধিকাংশ ত্বক ক্যানসারের জন্য দায়ী অতিবেগুনি বিকিরণ। বিশেষত, মার্কিন যুক্তরাষ্ট্রে এর আধিক্য দেখা যায়। সূর্যের আলোর সংস্পর্শে এলে মানুষের ত্বকে অতিবেগুনি রশ্মির প্রভাবে ত্বকের নীচের কানেকটিভ টিস্যুর কোষগুলো ভেঙে যায় বা নষ্ট হয়ে যায়। ত্বককে বাঁচাতে মেলানিন তৈরি করে শরীর।

6. টিআর১-এর ভূমিকা

গবেষণার ফলাফলে বলা হয়েছে, ত্বকের কোষের স্বাস্থ্য এবং স্থিতিশীলতার ক্ষেত্রে টিআর১-এর ভূমিকা খতিয়ে দেখার জন্য ইঁদুরের উপর পরীক্ষা চালিয়েছিলেন গবেষকেরা।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল