ওয়েবডেস্ক: যাই বলুন! বেশির ভাগ শিশুর এখন বায়না শাক-সবজি মোটে দাঁতে কাটবে না। শাক-সবজি তো দূরে থাক, অনেক সময় মাছ ও মাংসতেও অনীহা দেখা যায়। কিন্তু দিনের পর দিন তো আর এই ভাবে চলতে পারে না।

আপনার সন্তান কোনটা খেতে চাইছে আর কোনটা খাচ্ছে না সেই দিকে আপনাকেই নজর দিতে হবে। না হলে ছোটো থেকেই শাক-সবজি কিংবা মাছ-মাংস না খাওয়ার অভ্যাস বড়ো অবস্থাতেও থেকে যাবে।

এখন বেশির ভাগ শিশুর নজর ভাজাভুজি খাবারের দিকে। সে ভাজাভুজি খাবার খেতেই পারে। কিন্তু পরিমাণ বুঝে খেতে হবে মাথায় রাখতে হবে, এমন খাবার আপনার সন্তানকে খাওয়াবেন যেটা শরীরে ভিটামিন এ-র ঘাটতি দূর করে।

দেখে নেওয়া যাক কোন ৫টি খাবারে ভিটামিন-এ আছে –

যদি আপনি নিজেকে ডায়েটের মধ্যে রাখেন তা হলে প্রতি দিন ডিম, দুধ, মাংস, কমলালেবু, গাজর এই খাবারগুলি খাদ্যতালিকায় রাখতে পারেন।

কারণ এই খবারগুলির মধ্যে যেমন ভিটামিন এ রয়েছে তেমনই এই খাবারগুলি খেলে লিভার ভালো থাকে, আলসারের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এ ছাড়া গর্ভবতী নারীদের জন্যও খুব উপকারী। শুধু তা-ই নয়, রুক্ষ ত্বক, চোখের নীচে কালো হয়ে যাওয়া রুখতে, মস্তিস্কের বৃদ্ধি ঘটাতে সাহায্য করে। শুধু যে ভিটামিন এ রয়েছে তা নয়, এ ছাড়াও এই তিনটি খাবারের মধ্যে আছে প্রো-ভিটামিন, বিটা ক্যারোটিন।

কী কী কাজে সাহায্য করে এই ৫টি খাবার-

১। চোখ ভালো রাখতে

ডিম, দুধ, মাংস, কমলালেবু, গাজর এই খাবারগুলি খেলে যেমন চোখের দৃষ্টিশক্তি ভালো থাকবে আবার অন্ধত্ব দূর হবে। চোখে ছানি পড়লে ছানির সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এ ছাড়া চোখের মধ্যে গ্লুকোমার পরিমাণ কমে গেলে সেই ঘাটতি মেটাতে সাহায্য করে।

২। শিশুদের রক্ষা করে

অনেক সময় শিশুরা নানা রকম সংক্রমণে ভোগে। অনেক খাবার খাওয়াতে গিয়ে সমস্যায় পড়তে হয় মাকে। দরকার হলে একটু বুঝিয়ে-সুঝিয়ে ডিম, দুধ, মাংস, কমলালেবু, গাজর এই খাবারগুলি খাওয়ালে ডায়েরিয়া, হাম ইত্যাদির হাত থেকে রক্ষা পাবে।

৩। ত্বক ও চুলকে রক্ষা করে

এই পাঁচটি জিনিস খেলে ত্বক যেমন রক্ষা হয় আবার চুলও রক্ষা হয়। শরীরে রক্তের ঘাটতি থাকলে তা-ও মেটাতে সাহায্য করে এই পাঁচ খাবার।

৪। ক্যানসার প্রতিরোধে

যত দিন যাচ্ছে ক্যানসার আক্রান্তের সংখ্যাও বেড়েই চলছে। লাং ক্যানসার, ব্লাড ক্যানসারে এখন আক্রান্ত বহু মানুষই। ক্যানসারের হাত থেকে রক্ষা পেতে গেলে ডিম, দুধ, মাংস, কমলালেবু, গাজর প্রতিদিনের খাদ্য তালিকায় রাখতে হবে।

৫। হাড় মজবুত করতে

প্রতিটি মানুষের বয়স বাড়ার সঙ্গে হাড়ের ক্ষয় হতে থাকে। হাড়কে মজবুত রাখতে, মেটাবলিজম ও শরীরে ক্যালশিয়ামের ঘাটতি দূর করতে খেতে হবে ডিম, দুধ, মাংস, কমলালেবু, গাজর।

 

 

 

 

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here