শরীরকে চাঙ্গা রাখতে চান?এই ৫ টি ভেষজ টিপস মেনে দেখুন

0

খবর অনলাইন ডেস্ক: শরীর সুস্থ রাখতে প্রতিদিন পুষ্টিকর খাবার খাওয়া খুবই গুরুত্বপূর্ণ। ঠিকমতো খাবার না খেলে শরীরে নানারকমের রোগ বাঁসা বাধে।

হাজারো কজের চাপে  আজকাল প্রায়  সবাই ব্যস্ত থাকেন। সময় মতো খাবার খাওয়ার কথা অনেকেরই মনে থাকে না। আবার অনেকে খিদে পেলে যা খুশি তাই খেয়ে নেন। এতে গ্যাস, হজম না হওয়ার মতো নানাবিধ সমস্যা দেখা যায়।

রাতের খাবার আর সকালের ব্রেকফাস্টের মধ্যে হয়ত দীর্ঘ একটা সময়ের বিরতি থাকে। আর এই সময়ে ঠিকঠাক খাবার খাওয়া খুব জরুরি। কারণ খালি পেটে সঠিক খাবারই সারাদিনের হজম ক্রিয়া ঠিক রাখে।

তবে এখন কোনও কিছু খেয়েই শান্তি নেই প্রতিটি খাবারে যেন ভেজালে ভরে গেছে। কিন্তু ভেজাল খাবারের মধ্যেও যদি ভেষজ উপায়ে নিজের শরীরের যত্ন নিতে পারেন। তাহলে তো মন্দ হয় না।

তবে সকালে উঠে যেসব খাবার খেয়ে  দিন শুরু করলে উপকার পাওয়া যাবে বরং জেনে নেওয়া যাক-

১। হলুদ ও দুধ-

হলুদের সঙ্গে দুধ মিশিয়ে খেলে অনেক উপকার পাওয়া যায়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। যাদের ভাইরাল ইনফেকশনে আক্রান্ত হওয়ার প্রবণতা আছে তাদের জন্য হলুদ ও দুধ খুবই উপকারী।

 সাধারণভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর সেরা ঘরোয়া ওষুধ হলুদ ও দুধ। প্রতিদিন সকালে বা রাতে ঘুমানোর আগে এক গ্লাস দুধের মধ্যে হলুদ মিশিয়ে খান এতে  সর্দি ও কাশি  থেকে আপনি মুক্তি পাবে।

 হলুদে  অ্যান্টি-ভাইরাল এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রপার্টিজ থাকার জন্য নানাধরনের ভাইরাস সংক্রমণে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমায়।

২। আমলকী-   

সকালে খালি পেটে আমলকীর রস  খেতে পারেন। তবে এই রস  খাওয়ার পর ৪৫ মিনিট পর্যন্ত কফি বা চা না খাওয়া ভালো। আমলকীতে প্রচুর ভিটামিন সি থাকে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

আয়ুর্বেদশাস্ত্রে বলা হয়, নিয়মিত আমলকী খেলে জীবনের আয়ু নাকি বাড়ে। আমলকীর ভেষজ গুণ অনেক। আমলকীর রস যকৃৎ, পেটের সমস্যা, হজম ও কাশিতে বিশেষ উপকারী। আমলকীতে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, সর্দিকাশি কমাতে পারে। চোখের দৃষ্টিশক্তি বাড়ায়।

৩। মেথি-

প্রাচীনকাল থেকেই মেথির ব্যবহার রয়েছে। আয়ুর্বেদিক চিকিৎসা শাস্ত্রেও মেথির উল্লেখ রয়েছে। অনেকেই হয়ত মেথি ভেজানো জল খান । তবে মেথির জল ছাড়া অঙ্কুরিত মেথিও খাওয়া যেতে পারে।

কোনও তরকারিতে মেথি দিয়ে খাওয়া যেতে পারে। এক্ষেত্রে ডায়াবেটিস, কোলেস্টেরল, ওজন নিয়ন্ত্রণ করতে সহায়তা মেথি।

৪। পুদিনা-

একাধিক উপকারিতা রয়েছে এই ভেষজ উদ্ভিদের। শরীর ভালো রাখতে নির্দিষ্ট নিয়ম মেনে মিন্ট বা পুদিনার রস খাওয়া যেতে পারে। পুদিনার পাতা ভালো করে ধুয়ে চিবিয়ে খাওয়া যেতে পারে।

কোষ্ঠকাঠিন্য, বদহজম, মুখের দুর্গন্ধ,  সর্দি-কাশি একাধিক সমস্যায় কাজে দেয় পুদিনা। 

৫। আদা-

বিভিন্ন ধরনের তরকারি, চা থেকে শুরু করে নানা ধরনের খাবারে আদা দিয়ে খাওয়া যেতে পারে।

আদার মধ্যে অ্যান্টি-অক্সিড্যান্ট থাকায় ঠান্ডা লাগা, নানা ধরনের ভাইরাল জ্বর, পেশিতে ব্যথাসহ বিভিন্ন ধরনের রোগ থেকে মুক্তি পাওয়া যায়। এর অ্যান্টিসেপটিক ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান শরীরকে সতেজ রাখে।

আরও পড়তে পারেন :

ঘামাচির জ্বালায় জেরবার ? মেনে দেখুন এই ৭ টি টিপস

গরমে ঠোঁটের রুক্ষতা দূর করতে মেনে চলুন এই ৪টি টিপস

চুলের ক্ষতির পিছনে কারণগুলো জানেন? খেয়াল রাখুন এই বিষয়গুলিতে

বিশ্বের ১২ দেশে ছড়াল সংক্রমণ, মাঙ্কিপক্স কি কোভিডের মতোই অতিমারি ডেকে আনবে?

এই গরমে হাতে-পাতে থাক পেঁয়াজ, জানেন তো ওষুধের মতো কাজ দেয়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন